ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

বৃহস্পতিবার থেকে তিন দিনের ‘লালন স্মরণোৎসব’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৪, ১৬ অক্টোবর ২০২৪

বৃহস্পতিবার থেকে তিন দিনের ‘লালন স্মরণোৎসব’

সংবাদ সম্মেলনে শিল্পকলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ

ধর্ম-বর্ণ কিংবা জাতের বিভাজন পেরিয়ে মানবতার মর্মবাণীতে তিনি মানুষের স্বরূপ সন্ধান করেছেন।  তাই তো সুরের আশ্রয়ে বলেছেন, ‘সব লোকে কয়, লালন কি জাত সংসারে/লালন বলে জাতের কি রূপ, দেখলাম না তা-নজরে’

মানবতাবাদী সমাজের প্রত্যাশী  সেই বাউলসাধক ফকির লালন সাঁইয়ের ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে তাকে শ্রদ্ধা নিবেদন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শিল্পের আলোয় ফকির লালনের প্রতি নিবেদিত হবে ভালোবাসা। সেই সুবাদে রাজধানীর সংস্কৃতিপ্রেমীরা শুনতে পাবেন কুষ্টিয়া, মানিকগঞ্জ, ফরিদপুরসহ দেশের নানা প্রান্তের বাউলদের গান। গানের সঙ্গে থাকবে থাকবে ফাকির লালনের মানবিক দর্শননির্ভর তাত্ত্বিক আলোচনা। অনুষ্ঠিত হবে সাধুমেলা। 

বৃহস্পতিবার থেকে রাজধানীতে শুরু হবে লালন স্মরণোৎসব  শিরোনামের বৃহৎ পরিসরের আয়োজনটি। একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন,  নন্দন মঞ্চ ও  সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে তিন দিনের এ উৎসব। তাৎক্ষণিক নিবন্ধনের মাধ্যমে দর্শক শ্রোতারা লালনকে নিবেদিত বর্ণিল  এ উৎসব উপভোগ করতে পারবেন শ্রোতা-দর্শক। 

বুধবার শিল্পকলা একাডেমির একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে  উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। এসময় উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ। একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদসহ একাডেমির কর্মকর্তাবৃন্দ। এসময় সৈয়দ জামিল আহমেদ শিল্পকলা একাডেমির বিদ্যমান ও নির্মানাধীন ৭ মিলনায়তনের নামকরণের জন্য সাংবাদিকদের কাছে সাতজন গুণী ব্যক্তিত্বের নাম আহ্বান করেন। এছাড়া প্রশাসনিক স্বচ্ছতা, আর্থিক  ক্ষেত্রে স্বচ্ছতা এবং কর্মচাঞ্চল্যতা ফিরিয়ে আনার মাধ্যমে নতুন রূপে সাজানো একাডেমির তিনটি লক্ষ্য পূরণের অঙ্গীকার করেন মহাপরিচালক।

সংবাদ সম্মেলনে জানানো হয়,  বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় নাট্যশালা মিলনায়তনে উৎসবের সূচনা হবে। এদিন অনুষ্ঠিত হবে  ‘আশাসিন্ধু তীরে’ শীর্ষক অনুষ্ঠান। এ আয়োজনে গান ও তত্ত্বে  লালন ফকিরকে  উপস্থাপন করবেন শিল্পী অরূপ রাহী ও জহুরা ফকিরানী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ। প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন মুরশিদ। স্বাগত বক্তব্য দেবেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোস্তফা জামান।

শুক্রবার দ্বিতীয় দিনের উৎসব অনুষ্ঠিত হবে একাডেমির নন্দন মঞ্চে। এদিন সন্ধ্যা ছয়টায় শুরু হবে ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ শীর্ষক সাধুমেলার। এই মেলার অংশ হিসেবে অনুষ্ঠিত হবে সংগীতাসর।  সেই আসরে গান শোনাবেন দেশের নানা প্রান্তের নবীন-প্রবীণ থেকে বিশিষ্ট বাউলবৃন্দ। পরিবেশনায় অংশ নেওয়া এই বাউলদের মধ্যে রয়েছেন পাগলা বাবুল, টুনটুন ফকির, চন্দনা মজুমদার, শান্তা বাউল, রাবেয়া আক্তার, বিপ্লব ফকিরানী, আয়নাল হক, আরিফ বাউল, শ্রীকৃষ্ণ গোপাল,  বিপ্লব ফকির প্রমা রাহা প্রমুখ।  এদিনের অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক  মেহজাবীন রহমান। সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।

শনিবার বিকেল চারটায় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে সমাপনী দিনের উৎসব।  এদিন প্রথম  পর্বে ‘জাতিসত্তার প্রশ্ন এবং বাউল-ফকির পরিবেশনার রাজনীতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে।  এ আয়োজনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক আব্দুল্লাহ আল মামুন। আলোচনা করবেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. মোহাম্মদ আজম,  লেখক ও সাংবাদিক এবং পিআইবির মহাপরিচালক ফারুক ওয়াসিফ এবং নাট্যকার,  লেখক, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শাহমান মৈশান। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। সভাপতির বক্তব্য রাখবেন একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।  

এদিন দ্বিতীয় পর্বে সন্ধ্যা সাতটায় নাট্যশালা মিলনায়তনে দেশবরেণ্য শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে ‘ধরো মানুষ রূপ  নেহারে’ শীর্ষক অনুষ্ঠান। এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখবেন সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল। আলোচনায় অংশ নেবেন  সাংবাদিক ও কথাসাহিত্যিক মাহবুব  মোর্শেদ। একাডেমির মহাপরিচালক সৈয়দ জামিল আহমেদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেবেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল।

মনোয়ার/শহিদ

×