ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

সরকার পতনের পর নিউ ইয়র্কে প্রথম প্রাণ খুলে গাইলেন বেবী নাজনীন

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:২৪, ৩ অক্টোবর ২০২৪

সরকার পতনের পর নিউ ইয়র্কে প্রথম প্রাণ খুলে গাইলেন বেবী নাজনীন

বেবী নাজনীন

ইমা এলিস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে প্রাণ খুলে গান গেয়ে দর্শকশ্রোতা মাতালেন প্রবাসী জনপ্রিয় সঙ্গীত তারকা বেবী নাজনীন। বাংলাদেশের জাতীয়তাবাদী দলের সাথে সম্পৃক্ততার কারণে বাংলাদেশে তার পেশাগত কার্যক্রম বন্ধ হয়ে যায় আওয়ামী লীগ সরকারের শাসনামলের শুরু থেকেই। তবে দেশের বাইরে বিভিন্ন অনুষ্ঠানে গাইতে হয়েছে বেবী নাজনীনকে।

সরকার পতনের পর এই প্রথম নিউ ইয়র্কে একক সঙ্গীতানুষ্ঠানে প্রাণ খুলে গান গেয়ে প্রবাসীদের মাতিয়ে তোলেন বেবী নাজনীন। দীর্ঘ ১৫ বছর তিনি প্রাণ খুলে গান গাওয়ার সুযোগ করে দেন বেবি নাজনীনের প্রবাসী ভক্ত ও আশা গ্রুপ অব কোম্পনিজ। গত সোমবার (৩০ সেপ্টেম্বর) নিউ ইয়র্কের কুইন্সের ওয়ার্ল্ড ফেয়ার মেরিনাতে একক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেন তার ফ্যানস ক্লাব।

অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত বেবি নাজনীন তার জনপ্রিয় গানগুলো গেয়ে দর্শকশ্রোতাদের প্রচুর আনন্দ দেন। গানগুলো ছিলো- ওই রংধনু থেকে, এলোমলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল, কাল সারা রাত ছিল স্বপনেরও রাত, দু`চোখে ঘুম আসে না তোমাকে দেখার পর, আমার ঘুম ভাঙাইয়া গেলোরে মরার কোকিলে, লোকে বলে আমার ঘরে নাকি চাঁদ উঠেছে, প্রিয়তমা, সারা বাংলায় খুঁজি তোমারে, ও বন্ধু তুমি কই কই রে-এ প্রাণো বুঝি যায় রে, মানুষ নিষ্পাপ পৃথিবীতে আসে ও পত্রমিতা।

আয়োজক কমিটির সদস্য সচিব মোহাম্মদ কাশেম ও শারমিন সিরাজ সোনিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানের মাঝে বক্তব্য দেন আশা গ্রুপ অব কোম্পনিজের প্রেসিডেন্ট ও সিইও এবং আয়োজক কমিটির চেয়ারম্যান আকাশ রহমান ও আশা গ্রুপ অব কোম্পনিজের চেয়ারম্যান এশা রহমান, বাংলাদেশ সোয়াইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ আজিজ, কমিটির প্রধান উপদেষ্টা গিয়াস আহমেদ, প্রধান সমন্বয়কারী জিল্লুর রহমান জিল্লু, আহবায়ক জসিম ভূইঁয়া, সদস্য সচিব, মোহাম্মদ কাশেম ও যুগ্ম সদস্য সচিব রিয়াজ মাহমুদ। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার থাকছেন সাপ্তাহিক সাদাকালো।
বেবি নাজনীন বহু জনপ্রিয় গান উপহার দিয়ে জাতীয় পুরস্কার পেয়েছেন। আধুনিক সংগীতের সর্বাধিক সংখ্যক একক, দ্বৈত ও মিশ্র অডিও অ্যালবামের শিল্পী বেবী নাজনীন তার সংগীত জীবনের শুরু থেকেই অডিও মাধ্যম, বেতার, টেলিভিশন, চলচ্চিত্র এবং দেশ-বিদেশের মঞ্চ মাধ্যম মাতিয়েছেন সমান তালে। অসংখ্য জনপ্রিয় গানের মাধ্যমে বাংলা গানের ভান্ডার সমৃদ্ধ করেছেন উত্তরবঙ্গের দোয়েল খ্যাত এই সংগীত তারকা।
কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে পরিবার নিয়ে বাস করতেন বেবী নাজনীন। এখন একমাত্র ছেলে মহারাজ অমিতাভকে নিয়ে নিউ ইয়র্কের এস্টোরিয়াতে আছেন। ছেলে ইউনিভার্সিটি অব হিউস্টোন থেকে আইটি নিয়ে স্নাতক শেষ করেছেন। ইন্টার্ন করছেন। বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ততার কারণে বাংলাদেশে তার পেশাগত কার্যক্রম বন্ধ হয়ে যায় আওয়ামী লীগ সরকারের শাসনামলের শুরু থেকেই। তবে দেশের বাইরে বিভিন্ন অনুষ্ঠানে গাইতে হয়েছে বেবী নাজনীনকে।

×