ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

মৃত্যুর আগে যা হয়েছিল শাফিন আহমেদের?

প্রকাশিত: ১৩:০৩, ২৬ জুলাই ২০২৪

মৃত্যুর আগে যা হয়েছিল শাফিন আহমেদের?

জনপ্রিয় ব্যান্ড তারকা শাফিন আহমেদ

জনপ্রিয় ব্যান্ড তারকা শাফিন আহমেদ গত ৯ জুলাই বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান কনসার্টের জন্য। ওখানে গিয়ে প্রথম কনসার্টটি সফলভাবেই শেষ করেছিলেন। দ্বিতীয় কনসার্টের জন্য প্রস্তুতি প্রায় শেষের দিকে ছিল। কিন্তু তার অজান্তেই ঘটে গেল অপ্রত্যাশিত এই মৃত্যু।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, গত ২০ জুলাই আমেরিকার ভার্জিনিয়াতে তার দ্বিতীয় স্টেজ শোতে অংশ নেয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই অনুষ্ঠানের আগে হোটেলে অচেতন হয়ে পড়েন। সেখানেই হার্ট অ্যাটাক হয়েছিল তার।

শাফিন আহমেদের বড় ভাই হামিন আহমেদ সংবাদ মাধ্যমকে জানান, ‘অনুষ্ঠানের দিনই (২০ জুলাই) শাফিনের শরীর খারাপ লাগা শুরু করে। খারাপ লাগাটা এমন পর্যায়ে পৌঁছায়, নিজের নিয়ন্ত্রণ রাখতে না পেরে হোটেল রুমেই আয়োজকদের সামনে শাফিন পড়ে যায়। তখনই হাসপাতালে নেয়া হয় তাকে।’

তবে হাসপাতালে নেয়ার পর প্রাথমিক চিকিৎসা দিলে কিছুটা ভালো অনুভব করেন শাফিন। কিন্তু রাত সাড়ে তিনটার দিকে আবার হার্ট অ্যাটাক হয়। ৫-৭ মিনিট একেবারে অচেতন ছিলেন। এরপর সিপিআর করে তার জ্ঞান ফিরিয়ে আনার চেষ্টা হয়। সিপিআর শেষে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। কিন্তু তিনি আর দর্শকের সামনে ফিরে এলেন না আলো হয়ে।
 
জানা গেছে, টানা ১৫ বছর ধরে হার্টের সমস্যা ভুগছিলেন ব্যান্ড তারকা শাফিন আহমেদ। ১৫ বছর আগে প্রথমবার ভারতে হার্ট অ্যাটাক করেন শাফিন আহমেদ। ভারতের ওই হার্ট অ্যাটাকও মেজর ছিল। এরপর সেটা নিয়ন্ত্রণে আসে নিয়মিত চিকিৎসার মাধ্যমে। এরপর কক্সবাজার এবং ঢাকার কেরানীগঞ্জেও দুই বার হার্ট অ্যাটাক হয় শাফিনের।

শাফিন আহমেদের জন্ম ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি। তিনি মাইলসের বেজ গিটারিস্ট এবং প্রধান গায়ক। তিনি মাইলস ব্যান্ডের বাইরে সলো ক্যারিয়ারে সুনাম অর্জন করেছেন। এছাড়াও বেশকিছু সলো এবং মিক্সড অ্যালবামে তার গান রয়েছে।
 
তার কণ্ঠে তুমুল জনপ্রিয় কিছু গানের মধ্যে রয়েছে চাঁদ তারা সূর্য, জ্বালা জ্বালা, ফিরিয়ে দাও, ফিরে এলে না, আজ জন্মদিন তোমার প্রভৃতি।
 
শাফিন আহমেদের মা সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম এবং বাবা সুরকার কমল দাশগুপ্ত। এই পরিবারে জন্ম নেয়ার কারণে ছোট বেলা থেকে শাফিন আহমেদ গানের ভেতরেই বড় হন। বাবার কাছে মাঝে মাঝে উচ্চাঙ্গ সংগীত শিখেছেন, আর মার কাছে শিখেছেন নজরুল গীতি। 
 
 সংগীতের পাশাপাশি শেষ দিকে এসে সক্রিয় রাজনীতিতে যুক্ত হন এ গায়ক। ২০১৭ সালে তিনি জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনে (এনডিএম) যোগ দেন। এরপর ২০১৮ সালে জাতীয় পার্টিতে যুক্ত হন। দুই দলেই গুরুত্বপূর্ণ পদে ছিলেন শাফিন।

বারাত

×