ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

গানই লক্ষ্য

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০০:৪২, ২৫ জুলাই ২০২৪

গানই লক্ষ্য

খায়রুল ওয়াসী

জীবন্ত কিংবদন্তি রুনা লায়লা ম্যাম আমার সুরে আমার সঙ্গেই গেয়েছেন এটা সত্যি আমার ভাগ্য। ছোটবেলা থেকেই প্রিয় কণ্ঠ ও শিল্পীর গান শুনে শুনে বড় হয়েছি। গান চর্চায় এত দ্রুত ম্যাডামের সঙ্গে গাইতে পারব কখনো ভাবিনি-এভাবেই কথাগুলো জানালেন চলতি সময়ের কণ্ঠশিল্পী খায়রুল ওয়াসী। প্রিয়শিল্পী ও কিংবদন্তির সঙ্গে গাইতে পেরে দারুণ আবেগ আপ্লুত এ কণ্ঠশিল্পী। গেল মা দিবসে প্রকাশ হয় খায়রুল ও রুনা লায়লার কণ্ঠে ‘এই না বৃদ্ধাশ্রম’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিও।

সংগীতাঙ্গনের অনেকেই গানটির জন্য শিল্পীর প্রশংসা করেন। চলতি সময়ের তরুণ শিল্পীদের মধ্যে বেশ এগিয়ে আছেন খায়রুল। নিজের গান দিয়ে স্বকীয়তা তৈরি করেছেন তিনি। ‘চোখ লাল কিসে’ শিরোনামের একটি গান দিয়ে সোশ্যাল মিডিয়ায় বেশ সাড়া ফেলেন এ কণ্ঠশিল্পী। এছাড়া তার কণ্ঠে আরও জনপ্রিয়তা পায় ‘পারিসা’, ‘আমি তো আমার আছি’, ‘উড়াল পাখি’, শিরোনামের  গানগুলো। নিজের গান দিয়ে নিজের পরিচিত তৈরি করতে পেরেও এ কণ্ঠশিল্পী উচ্ছ্বাস প্রকাশ করেন। তার ভাষ্য, ‘গত কয়েক বছর আমাদের অনেক শিল্পী কাভার গান নিয়েই পড়ে আছে।

সহজে জনপ্রিয়তা পাওয়ার জন্য জনপ্রিয় গানগুলো কাভার করছেন তারা। কিন্তু আমি সেখান থেকে বের হয়ে মৌলিক গান নিয়ে আছি। আমি চাই শ্রোতারা আমার কণ্ঠে আমার নিজের গান শুনে যেন মুগ্ধ হয়। এরমধ্যে অনেকগুলো মৌলিক গান থেকে কয়েকটি গান শ্রোতারাও গ্রহণ করেছেন। বিভিন্ন টিভি লাইভ ও স্টেজে আমি সে গানগুলোর জন্য শ্রোতাদের কাছ থেকে অনুরোধ পাই। শিল্পী হিসেবে এটি আমার জন্য আনন্দের বলতে পারি।’ ভিউয়ের মাপকাঠিতে আজকাল অনেকে জনপ্রিয়তা নির্বাচন করেন। এটিকে কিভাবে দেখছেন তরুণ এ গায়ক?

তিনি বলেন, প্রযোজনা প্রতিষ্ঠাগুলোর বাণিজ্যের জন্য ভিউকে অস্বীকার করা যাবে না। কিন্তু আবার ভিউ হলেই কেউ ভালো শিল্পী কিংবা গানটি ভালো হয়েছে এটিও বলা ঠিক না। অনেক ভালো কথা ও সুরের গান আছে যেগুলোর ভিউ কম হচ্ছে। কিন্তু সে সসব গানের শিল্পীদের কোনো ভালো ভ্যালু তৈরি হচ্ছে না।’ নিজের আগামীর পরিকল্পনা নিয়েও কথা বলেন খায়রুল। ভবিষ্যতেও গানের মানুষ হয়ে থাকবেন জানান। তিনি আরও বলেন, ‘গান নিয়েই থাকতে পছন্দ করি। কখনো সুর করছি, কখনো লিখছি, আবার কখনো গানে কণ্ঠ দিচ্ছি। এভাবেই গান নিয়ে ব্যস্ত থাকতে চাই।’

×