ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

চন্দনা মজুমদারের ‘মন যমুনা’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৯, ১৩ জুলাই ২০২৪

চন্দনা মজুমদারের ‘মন যমুনা’

চন্দনা মজুমদার

বাংলা লোকগনের জনপ্রিয় শিল্পী চন্দনা মজুমদারের নতুন গান ‘মন যমুনা’ প্রকাশ হলো শনিবার। জি সিরিজের ইউটিউব চ্যানেলে গানটি ভিডিও আকারে প্রকাশ হয়েছে। ‘মন যমুনায় উঠলো জোয়ার/ ঐ দেখো ছলাৎছলাৎ/না জানিয়া না বুঝিয়া/কেউ দিও না তাতে হাত’Ñ এমন কথামালায় গানটির বাণী রচনা করেছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত ফোকলোরবিদ ড. তপন বাগচী। তাতে সুরারোপ করেছেন হাবিব মোস্তফা এবং সংগীতায়োজনে ছিলেন অণু মোস্তাফিজ।

চন্দনা মজুমদার বলেন, হাজার বছরের ঐতিহ্যে লালিত আমাদের লোকগান। আমি অনেক সাধক পুরুষের গান করেছি। পাশাপাশি অনেক  মৌলিক লোকগানও গেয়েছি। সাধারণত যে ধরনের লোকগান করি, ‘মন যমুনা’ গানের কথা ও সুর সেই মেজাজের। তাই গেয়ে ভালো লেগেছে। আশা করছি, শ্রোতাদেরও ভালো লাগবে। গীতিকবি তপন বাগচী বলেন, লিরিক্সের জন্য যখন হাবিব মোস্তফা আমার সঙ্গে যোগাযোগ করেন, তখন চন্দনা দিদির নাম শুনেই মনের মধ্যে একটা অন্যরকম ভাবনা কাজ করেছে।

চেষ্টা করেছি গ্রামবাংলার আবহমান সংস্কৃতির মেলবন্ধন ঘটিয়ে গানটি রচনা করতে। শ্রোতাদের অন্তর স্পর্শ করতে পারলেই আমার লেখা সার্থক হবে বলে মনে করি। গানটির সুরকার ও আয়োজক হাবিব মোস্তফা বলেন, শ্রদ্ধেয় চন্দনা মজুমদার বাংলা লোকগানের জীবন্ত কিংবদন্তি। তিনি আমার সুরে আগেও গেয়েছেন। তবে এবারের গানটি নিয়ে আমার প্রত্যাশা একটু বেশি। কারণ এটি লিখেছেন তপন বাগচী।

×