ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

’রচনা ব্যানার্জিকে জাদুঘরে রাখা উচিত’

প্রকাশিত: ২০:১৪, ২৫ সেপ্টেম্বর ২০২৪

’রচনা ব্যানার্জিকে জাদুঘরে রাখা উচিত’

রচনা ব্যানার্জি

ভারতের পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় বন্যার জন্য দামোদর ভ্যালি করপোরেশনকে (ডিভিসি) দায়ী করেছিলেন তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। তার মতের সঙ্গে একমত পোষণ করে একই দাবি করলেন হুগলি থেকে নির্বাচিত তৃণমূলের সংসদ সদস্য (এমপি) ও টলিউড অভিনেত্রী রচনা ব্যানার্জি।

তবে ডিভিসি যে পানি ছাড়ছে তার পরিমাপের এককে ভুল করে বিপত্তিতে পড়েছেন অভিনেত্রী। এ জন্য তাকে জাদুঘরে রাখার পরামর্শ দিয়েছেন রাজ্যের বিরোধী দল বিজেপির এক নেতা।

আনন্দবাজার বলছে, আজ বুধবার হুগলির বন্যাবিধ্বস্ত বলাগড়ের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন রচনা ব্যানার্জি। তিনি চাঁদরা, মিলনগর, চরখয়রামারিসহ ভাঙন এবং বন্যাকবলিত এলাকায় যান। 

এসময় রচনা বলেন, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল মাস্টারপ্ল্যান করতে সাহায্য করেনি কেন্দ্রীয় সরকার। মমতা বন্দ্যোপাধ্যায় উদ্যোগ নিয়ে সেই কাজ করছেন। বলাগড়ে ভাঙন নিয়ন্ত্রণে কোনো পরিকল্পনা করা যায় কি না, তা দেখা হবে।

এরপর বন্যা পরিস্থিতির জন্য ডিভিসিকে দায়ী করলেন তৃণমূলের এ এমপি। তিনি বলেন, ‘কুইন্টাল কুইন্টাল জল বেরিয়ে আসছে। মানুষের বাড়িঘর কিচ্ছু নেই! সবাই রাস্তায় বেরিয়ে পড়েছেন। আর ওরা (ডিভিসি) বলছে, জানিয়ে পাঠিয়েছে!’

পানির পরিমাপ ‘কিউসেক’ না বলে রচনার ‘কুইন্টাল’ বলা নিয়ে হুগলি জেলা বিজেপির সাধারণ সম্পাদক সুরেশ সাউ বলেছেন, ‘মুখ্যমন্ত্রীর উচিত হুগলির এমপিকে জাদুঘরে রাখা। কেন্দ্রীয় সরকার নাকি কুইন্টাল কুইন্টাল জল ছাড়ছে! জল কুইন্টালে কবে থেকে মাপা শুরু হলো? তার ন্যূনতম জ্ঞান নেই। তাই ভুলভাল বকছেন। কপালে দুঃখ রয়েছে সাধারণ মানুষের।’

এর আগে নির্বাচনী প্রচারে গিয়ে সিঙ্গুরের গরুর দুধ থেকে তৈরি দই-ই কেন বেশি ভালো তার ব্যাখ্যা দিয়ে কটাক্ষের শিকার হন রচনা। আবার চালকলের চিমনির ধোঁয়া দেখে তিনি প্রশ্ন করেছিলেন, হুগলিতে না কি শিল্পায়ন হয়নি? এ নিয়ে তখন সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক মিম ছড়িয়ে পড়ে। তবে রচনা বলেছিলেন, মিম তার ভালোই লাগে।

এবি

×