ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ জানুয়ারি ২০২৫, ২৭ পৌষ ১৪৩১

দর্শকের ভালোবাসাতেই পঞ্চাশতম মঞ্চায়নে পৌঁছানো গেছে

সাক্ষাৎকারে প্রবীর দত্ত

প্রকাশিত: ২২:২২, ৯ জানুয়ারি ২০২৫

দর্শকের ভালোবাসাতেই পঞ্চাশতম মঞ্চায়নে পৌঁছানো গেছে

প্রবীর দত্ত

প্রজন্মের অন্যতম নাট্যকার, নির্দেশক, অভিনেতা ও নাট্যশিক্ষক প্রবীর দত্ত। দীর্ঘদিন নাট্যদল থিয়েটারের সঙ্গে যুক্ত থেকে নতুন নতুন নাট্য প্রযোজনা এনেছেন মঞ্চে। দলের দর্শকনন্দিত ‘দ্রৌপদী পরম্পরা’ নাটকের রচনা ও নির্দেশনা দিয়েছেন তিনি। দীর্ঘ পথ পরিক্রমায় নাটকটির ৫০তম মঞ্চায়ন হচ্ছে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে আচ শুক্রবার সন্ধ্যা ৭টায়। এ প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে।
‘দ্রৌপদী পরম্পরা’ সম্পর্কে বলুন ॥ মহাভারতের দ্রৌপদী চরিত্রটি আমাদের প্রায় সকলেরই পরিচিত। কিন্তু মহাভারতে দ্রৌপদী যে কথাগুলো বার বার বলতে চেয়েও বলতে পারেনি, অপ্রিয় হলেও এ নাটকের মাধ্যমে দ্রৌপদী সেই অপ্রিয় সত্য কথাগুলোই বলে। যুগের পর যুগ, সভ্যতার পর সভ্যতা তাকে যেভাবে নিগৃহীত হতে হয়েছে সেই চিত্র সমকালের আয়নায় উন্মোচন করা হয়েছে এ নাটকে।
নাটকটির ৫০তম প্র্রদর্শনীকে কিভাবে দেখছেন ? 
আমি মনে করি থিয়েটার রিপিটেশন নয়। এখানে একদল জীবিত মানুষ একদল জীবিত মানুষের সামনে অভিনয় করে। তাই উভয়ের মধ্যে পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়ার খেলাটা একেক সময় একেক রকম হয়। তাই একটি নাটকের যতগুলো মঞ্চায়ন হয়, প্রতি রজনীতেই তার প্রথম অভিনয়। তবে একটি প্রযোজনা নিয়ে পঞ্চাশবার দর্শকদের সামনে অবতীর্ণ হওয়ার ব্যাপারটা অবশ্যই আনন্দের। দর্শকের ভালোবাসাতেই পঞ্চাশতম মঞ্চায়নে পৌঁছানো সম্ভব হয়েছে। 
মঞ্চের দর্শক সংখ্যা নিয়ে আপনার মন্তব্য কি ?
এ কথা অবশ্যই স্বীকার্য যে, বর্তমানে মঞ্চের দর্শক সংখ্যা আশানুরূপ নয়। তবে এটাও প্রমাণিত যে, ভালো নাটকের যথেষ্ট দর্শক রয়েছে। মানসম্পন্ন প্রযোজনা যত বেশি হবে দর্শকও তত বাড়বে। অন্যদিকে ট্রাফিক জ্যাম, রাজনৈতিক অস্থিরতা প্রভৃতি বিষয়গুলো দর্শকের জন্য প্রতিকূল তো বটেই। এজন্য নাটককে প্রান্তিক পর্যায়ে ছড়িয়ে দিতে হবে এবং চর্চা আরও বেগবান করতে হবে।
বর্তমানে মঞ্চের অন্য কি কাজ নিয়ে ব্যস্ত ? 
আমার রচনা ও নির্দেশনায় আমার দল থিয়েটারের নতুন প্রযোজনা ‘প্রত্যাবর্তন’ এর রিহার্সাল চলছে, পাশাপাশি থিয়েটার অঙ্গন নাট্যদলের একটি নতুন প্রযোজনা নির্মাণের কাজ চলছে যার নাট্যকার ও নির্দেশক আমি। 
রচনা, নির্দেশনা ও অভিনয় বিষয়টি একসঙ্গে কিভাবে দেখেন ?
নাট্যকার নাটকের প্রথম টেক্সট রচয়িতা এবং নির্দেশক সেই টেক্সটের দ্বিতীয় স্রষ্টা। অন্যদিকে আমি যখন একটি চরিত্রে অভিনয় করি তখন আমি ভিন্ন এক সত্তা, আমি তখন শুধুই ওই চরিত্র। রচনা, নির্দেশনা ও অভিনয় পুরো বিষয়টাই আমি খুব উপভোগ করি।
গৌতম পাণ্ডে

×