.
মঞ্চের আলোচিত অভিনেত্রী জেরিন কাশফী রুমা। সময় সাংস্কৃতিক গোষ্ঠীর অন্যতম প্রধান এ অভিনেত্রী ইতোমধ্যে ‘আসমান তারা শাড়ি’, ‘বাবা তার্তুফ’, ‘বাজিমাৎ’, ‘একাত্তরের ক্ষুধিরাম’ ‘ভাগের মানুষ’, ‘শেষ সংলাপ’ এবং ‘যযাতি’ নাটকে অভিনয় করে দর্শকের কাছে প্রশংসিত। তবে ‘শেষ সংলাপ’ নাটকের কেন্দ্রীয় চরিত্র মহাতারেমা চরিত্রে রূপদান করে মঞ্চের বেগম সাহেবা হিসেবে বিশেষ পরিচিতি পান অভিনেত্রী রুমা। এ নাটকে অভিনয় প্রসঙ্গে রুমা বলেন, মিসরীয় নাট্যকার তাওফিক আল হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে ‘শেষ সংলাপ’ নাটক আমার অভিনয় জীবনকে এক অন্যরকম উচ্চতায় নিয়ে গেছে। নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। নাটকটি নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। নাটকের মহাতারেমা অসামান্য সৃজিত এক চরিত্র। মিসরীয় এক নারী যিনি সমাজ, ব্যবসার লাভ ক্ষতি, দরদাম করা, ক্ষমতার জৌলুস, যৌবনের প্রতাপ, কুচক্রীদের কূটকৌশল, মহানুভবতা সব কিছুই বোঝে এবং বোঝে ক্ষমার মাহাত্ম্য।
এমন একটা বৈশ্বয়িক এবং বিচিত্র প্রবণতার চরিত্রে নির্দেশক এবং দলীয় প্রধান আকতারুজ্জামান যে যত্ন এবং মমত্ব দিয়ে তৈরি করেছেন সেটা আমার জীবনে এক পরম প্রাপ্তি। তার নির্দেশনা আমি অক্ষরে অক্ষরে পালন করেছি বলেই মহাতারেমা চরিত্রে রূপদান করতে পেরেছি যেমন ঢাকাসহ সারাদেশের মঞ্চে তেমনি বিদেশের মঞ্চে। সার্থকতার প্রসঙ্গে আগামীর চরিত্র চিত্রায়ণ প্রসঙ্গে অভিনেত্রী রুমা বলেন, আগামীর চরিত্র চিত্রায়ণ প্রসঙ্গে দল যথাসময় জানাবে। আপাত দুইয়ের অধিক নাটক পাঠ চলছে। তার মধ্যে শৈশবে পড়ার চাপ, টেকনোলজির অবাধ উপস্থিতি, কর্মচাপে ব্যস্ততার দরুন ঘিরে ধরা নিঃসঙ্গতায় শৈশবের একাকিত্ব এবং চাপের বোঝার মাঝে দঁাঁড়িয়ে এক মায়ের অসহায়ত্ব ও টানাপোড়েনে দাম্ভিকতা আমাকে ভাবাচ্ছে এবং প্রস্তুতি নিচ্ছি চরিত্রটিকে বহুবর্ণে বহুঘ্রাণে ফুটিয়ে তুলতে।