ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

এবার পরিচ্ছন্নতাকর্মী সাবিলা নূর

প্রকাশিত: ০২:০২, ২৯ অক্টোবর ২০২৪

এবার পরিচ্ছন্নতাকর্মী সাবিলা নূর

‘দূষিত এ শহরে’ নাটকের দৃশ্যে সাবিলা নূর।

পরিচ্ছন্নতাকর্মী হলেও শহুরে নানা প্রতিকূলতায় বিধ্বস্ত। মানসিক বেশভুষায় যাকে বলে পাগল টাইপ। সারল্যমাখা মুখাবয়বে অনেক প্রশ্নে কপাল ভাঁজ। যে কারণে লোকে পরিচ্ছন্নকর্মীর আড়ালে পাগল বলেই জানে-এমন চরিত্রে অভিনয় করেছেন ছোটপর্দার জনপ্রিয় মুখ সাবিলা নূর। দেখে চেনার উপায় নেই। চরিত্রের প্রয়োজনে ভেতরে বাইরে পুরোপুরি নিজেকে বদলে নিয়েছেন।  

 

সাংবাদিক আহমেদ তাওকীরের রচনায় অনন্য ইমনের পরিচালনায় ‘দূষিত এ শহরে’ নাটকে দেখা যাবে তাকে। 

 

জানা গেছে, এতে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মী চরিত্রে দেখা যাবে সাবিলা নূরকে। এমন একটি চরিত্রে কিভাবে নিজকে মানিয়ে নিলেন সে বিষয়ে সাবিলা বলেন,  একজন অভিনেত্রীর কাছে প্রতিটি চরিত্রই চ্যালেঞ্জের। চরিত্রটি ধারণ করা, বিশ্বাসযোগ্য করা একটু  কঠিনই ছিল। গল্পের সঙ্গে তাল মিলিয়ে চেষ্টা করেছি চরিত্রটি শতভাগ ফুটিয়ে তুলতে। কতটা পেরেছি, দর্শকই তা ভালো বলতে পারবেন। শহরে ক্রমে দূষণ বাড়ছে। আমাদের শহর কীভাবে আমরা দূষিত করছি, তা দেখানো হয়েছে নাটকে। একজন পরিচ্ছন্নতাকর্মীর ত্যাগ, তার জীবনযাপন– আমরা চোখে যা দেখি, সেই দেখার উল্টো পিঠ উঠে এসেছে এতে। 

 

সাবিলা জানান, যেদিন নাটকটির দৃশ্যধারণ করা হয়, তার আগের দু’দিন উত্তরার পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে সময় কাটিছেন। তাদের জীবনের গল্প শোনার চেষ্টা করেছেন। শুটিংয়ে কয়েকজন পরিচ্ছন্নতাকর্মীও উপস্থিত ছিলেন। কীভাবে তাদের দিন শুরু হয়, কাজের দায়িত্ব–এসব বিষয়ে বিশদ আলোচনা হয়েছে। এভাবেই সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে সময় কাটানোর পরই চরিত্রটি নিজের মধ্যে ধারণ করার চেষ্টা করেন অভিনেত্রী।

 

নাটকটিতে সাবিলার বিপরীতে অভিনয় করেছেন সুদীপ বিশ্বাস। পরিচালক অনন্য ইমন জানালেন শিগগিরই নাটকটি কোনো একটি বেসরকারি টিভিতে প্রচার হবে।

মাহাতাব

×