ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

নতুনের সন্ধানী সিরামিক শিল্পকর্ম সৃজনের কর্মশালা   

সংস্কৃতি প্রতিবেদক 

প্রকাশিত: ২০:৩০, ২৮ অক্টোবর ২০২৪

নতুনের সন্ধানী সিরামিক শিল্পকর্ম সৃজনের কর্মশালা   

মৃত্তিকাসংলগ্ন শিল্পকর্ম

মাটির সঙ্গে রয়েছে তাদের গভীর এক শিল্পিত সম্পর্ক। কাঁদামাটি ছেনে তারা  গড়ে তোলেন নানা অবয়ব। সৃজন করেন মৃত্তিকাসংলগ্ন শিল্পকর্ম।  এবার তারা নতুন কিছু শেখার লক্ষ্যে সমবেত হয়েছেন। সেই শেখার মাঝে রয়েছে ভিন্ন সংস্কৃতিকে আলিঙ্গনের এক গল্প। শিল্পের নতুন দিগন্ত স্পর্শ করা সেই গল্পের শুরুটা হলো সোমবার। হেমন্তের সকালে নেদারল্যান্ডের বিশ্বখ্যাত আর্টফর্ম  ‘ডেলফট সিরামিক’ সম্পর্কে  ধারণা দেওয়া তাদের। ধারণার সমান্তরালে হাতে-কলমে  সেই ফর্মে শিল্প সৃষ্টির কৌশলটি শিখিয়ে দেওয়া হলো। আগামী এক সপ্তাহ ধরে চলবে এই শিখন পর্ব। এরই মাঝে গড়ে উঠবে সিরামিকের ব্যবহারে  নতুন কৌশলে সৃজিত শিল্পকর্মসমূহ। নতুনত্বের অনুসারী সেসব শিল্পকর্ম নিয়ে পয়লা ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হবে প্রদর্শনী। এভাবেই সম্ভাবনা ও সাফল্যের প্রতিচ্ছবি এঁকে শুরু হলো  ডেলফট সিরামিক শীর্ষক কর্মশালা। এতে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের  চারুকলা অনুষদের মৃৎশিল্প বিভাগের বত্রিশজন চারুশিক্ষার্থী। 

চারুকলা অনুষদের ওসমান জামাল  স্মৃতি মিলনায়তনে  সোমবার এই কর্মশালার সূচনা হয়। কাঁদামাটির মাধ্যমে সংস্কৃতির  সেতুবন্ধন শিরোনামে যৌথভাবে এই কর্মশালার আয়োজন করেছে  ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাস, আর্ট বাংলা ফাউন্ডেশন ও  চারুকলার মৃৎশিল্প বিভাগ। আগামী ৩ নভেম্বর পর্যন্ত অনুষদের মৃৎশিল্প বিভাগে চলবে  এই প্রশিক্ষণ পর্ব। শিল্পের অনুরাগীদের জন্য কর্মশাালার মাধ্যমে শিল্পকর্ম  সৃষ্টির প্রক্রিয়াটি অবলোকনের সুযোগ থাকবে।  
নতুনত্বের অনুসন্ধানী আয়োজনটির মূল লক্ষ্য হচ্ছে, নেদারল্যান্ডের বিশ্বখ্যাত আর্ট ফর্ম  ডেলফট সিরামিকের সাথে পরিচিত হওয়া। এরপর  সেই ধারণার আলোকে  বাংলাদেশের ঐতিহ্যের সংমিশ্রণে নতুন ধারার শিল্প সৃষ্টি করা। শিক্ষার্থীরা এই আন্তর্জাতিক এক্সপোজারকে তাদের নিজস্ব সাংস্কৃতিক অনুশীলনের সাথে একত্রিত করে নতুন শৈল্পিক অভিব্যক্তি  তৈরি করবে, যা স্থানীয় এবং বৈশ্বিক উভয় শিল্প প্রভাবকে প্রতিফলিত করবে।  পাশাশি এই উদ্যোগটি  প্রশিক্ষণার্থীদের সিরামিক নিয়ে  শৈল্পিক প্রচেষ্টার বাইরেও দেশের ক্রমবর্ধমান সিরামিক সেক্টরে একটি সম্ভাব্য ক্যারিয়ারের পথরেখা  তৈরিতে উৎসাহিত করবে। ডেলফট রু ঐতিহ্য, যা ১৭শ শতাব্দীতে নেদারল্যান্ডসে শুরু  হয়েছিল, এটি নীল ও সাদা নকশার জন্য বিখ্যাত এবং ডাচ সংস্কৃতির একটি চিরন্তন প্রতীক  হয়ে উঠেছে। এই কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীরা ডাচ কারিগরি ও বাংলাদেশের কারুশিল্পের সম্মিলনে সিরামিক শিল্পকর্ম তৈরি করবে; যা এই দুই পৃথক শিল্প ঐতিহ্যের সমন্বয় প্রকাশ করবে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নেদারল্যান্ডস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি কোর স্টাউটেন। বিশেষ অতিথি  জছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড.  মোঃ আজহারুল ইসলাম শেখ, নেদারল্যান্ড দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইার নামিয়া আখতার ও আর্ট বাংলা ফাউন্ডেনের চেয়ারম্যান প্রখ্যাত শিল্পী অধ্যাপক মোহাম্মদ ইউনুস। সভাপতিত্ব করেন  মৃৎশিল্প বিভাগের চেয়ারম্যান চিন্ময়ী সিকদার পপি। 
কর্মশালাটি যৌথভাবে তত্ত্বাবধান করছেন মৃৎশিল্প বিভাগের অধ্যাপক ড. মোঃ আজহারুল ইসলাম শেখ এবং সহযোগী অধ্যাপক স্বপন কুমার সিকদার। সহযোগী তত্ত্বাবধায়ক হিসেবে  রয়েছেন সহযোগী অধ্যাপক চিন্ময়ী সিকদার পপি, অধ্যাপক মোঃ রবিউল ইসলাম, সহযোগী অধ্যাপক   দেবাশীষ পাল এবং সহযোগী অধ্যাপক  মোহাম্মদ সাব্বির-আল রাজী। কর্মশালার কিউরেট করছেন আর্ট বাংলা ফাউন্ডেশনের মহাপরিচালক হারুন অর
রশীদ টুটুল।

কর্মশালায় সৃষ্ট সকল শিল্পকর্ম নিয়ে ১ ডিসেম্বরের  থেকে সপ্তাহব্যাপী প্রদর্শনীর আয়োজন করা হবে চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে।
 

মনোয়ার/শহীদ

×