ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

এবার ফ্যাসিস্ট বিরোধী আন্দোলন নিয়ে সিনেমা 

প্রকাশিত: ১৮:১৭, ২৮ অক্টোবর ২০২৪

এবার ফ্যাসিস্ট বিরোধী আন্দোলন নিয়ে সিনেমা 

নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। বর্তমানে সেখানেই তিনি অবস্থান করছেন। আওয়ামী লীগ সরকার বিদায়ের পর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বতীকালীন সরকার গঠন করা হয়। এদিকে ২০২৪ সালের গণঅভ্যুত্থান নিয়ে দেশের কয়েকজন নির্মাতা সিনেমা বানাতে আগ্রহ প্রকাশ করেছেন। এবার সে তালিকায় নাম উঠল নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ। সামাজিকমাধ্যমে তিনি নিজেই দিয়েছেন ঘোষণাটি।

সোমবার (২৮ অক্টোবর) নিজের ফেসবুকে বান্নাহ লেখেন, জুলাই ফ্যাসিস্ট বিরোধী গণআন্দোলন ও গণহত্যা নিয়ে ফিল্মের কাজে নামলাম। প্রি-প্রোডাকশন অন।
 
বান্নাহর এ পোস্টে উৎসুক নেটিজেনরা মন্তব্য করছেন। রিপ্লাইয়ের মাধ্যমে তাদের কৌতূহলও মেটাচ্ছেন নির্মাতা। একজন লিখেছেন, নায়ক নায়িকা কে? বান্নাহ লিখেছেন, ছাত্র-জনতা।

অন্য একজন লিখেছেন, ছাত্র-জনতার অদম্য সাহস আর লড়াইয়ের চিত্র ফুটে উঠুক। সর্বোচ্চ আবেগ অনুভূতি দিয়ে কাজ করবেন। খুব কড়া ডকুমেন্ট যেন হয়ে থাকে। ৪ আগস্ট ফার্মগেটের নিহত ছেলেটার ভিডিও আছে আমার কাছে যদি লাগে বলেন আমি দিয়ে দেব। নাফিজ ওর নাম সম্ভবত যেটা ওই যে রিকশায় ছবি ছিল।

এর আগেও বান্নাহ নিজের সোশ্যাল হ্যান্ডেলে জানিয়েছিলেন তার প্রথম সিনেমা হবে জুলাই বিপ্লবে শহীদ আবু সাইদ, মুগ্ধদের নিয়ে। এবার সেই ছবিই শুরু করতে যাচ্ছেন নির্মাতা। এ বিষয়ে বিস্তারিত জানতে যোগাযোগের চেষ্টা করা হলে সাড়া দেননি বান্নাহ।

এর আগে, রায়হান রাফীও ঘোষণা দেন চব্বিশের গণভ্যুত্থান নিয়ে সিনেমা বানানোর। রাফীর কথায়, ‘জুলাই অভ্যুত্থানে এত এত গল্প যেগুলো নিয়ে অনেক সিনেমা বানাতে হবে। আমি আমার জায়গা থেকে চেষ্টা করব দ্রুত নির্মাণ করার। সেটা মুগ্ধকে নিয়ে হোক বা পুরো ঘটনা নিয়ে হোক। আর আমার তো সত্য ঘটনা বলতে ভালোই লাগে। এত এত টুইস্ট, গল্প, কেন আমি বানাব না!’

এদিকে ছাত্র আন্দোলন নিয়ে নির্মাতা আশফাক নিপুনও একটি কনটেন্ট তৈরি করার আগ্রহ প্রকাশ করেন।


 

শহিদ

×