ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

গায়ক সালমান: রিয়েলিটি শোর চমৎকার আবিষ্কার

গৌতম পাণ্ডে

প্রকাশিত: ১১:৫৭, ২৮ অক্টোবর ২০২৪; আপডেট: ১২:০৯, ২৮ অক্টোবর ২০২৪

গায়ক সালমান: রিয়েলিটি শোর চমৎকার আবিষ্কার

সালমান

কে জানত অতি দরিদ্র পরিবারের সন্তান একদিন হয়ে উঠবে ভারতের জনপ্রিয় সংগীতশিল্পীদের একজন! যার কণ্ঠের গানে মুগ্ধ হবে কোটি কোটি শ্রোতা দর্শক। বলছি ভারতের জনপ্রিয় সংগীত তারকা সালমান আলীর কথা। খুব অল্প সময়ের মধ্যে তিনি জয় করে নিয়েছেন মঞ্চের দর্শকের মন। বলিউডের চলচ্চিত্রাঙ্গনের প্রথম সারির প্লেব্যাক সিঙ্গার হিসেবে তার নামও এখন লোকের মুখে মুখে। 
ভারতের হরিয়ানা রজ্যের পুনহানা গ্রামের দরিদ্র মুসলিম পরিবারে সন্তান সালমান আলী। পিতা কাসিম আলী ও মাতা পারভীন বেগমের পাঁচ সন্তানের মধ্যে সালমান। তার জন্ম ১৯৯৮সালের ১৪ ফেব্রুয়ারি। দারিদ্র্যতার কষাঘাতে জর্জরিত সালমান পালওয়ালে অবস্থিত দিল্লি পাবলিক স্কুল থেকে প্রাথমিক অনুশীলন করেছিলেন। তার বাড়ির অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়ায় তিনি নবম শ্রেণী থেকেই পড়ালেখা ছেড়ে দেন।
তার প্রথম জীবনে অনেক কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছে। সালমান যখন গান গাইতে শুরু করেন, তখন তার বয়স ছিল মাত্র ১৩ বছর। তার পরিবারের আর্থিক অবস্থা খারাপের কারণে, তিনি অর্থ উপার্জনের জন্য ভজন এবং বিয়েতে গান গাইতেন যা দিয়ে  তাদের সংসার চালানোর জন্য সহায়তা হতো।
২০১১সালে সালমান টিভি রিয়ালিটি শো সা রে গা মা পা লিল চ্যাম্পসে অংশ নিয়েছিলেন। সংগীতের এ প্রতিযোগিতায় খুব ভালো কণ্ঠের কারণে তিনি বিখ্যাত গায়ক কৈলাশ খেরের মূল্যবান নির্দেশনায় শো এর প্রথম রানার আপ তালিকায় জায়গা করে নেন। পরবর্তিতে সালমানের বন্ধু মনোহর শর্মা তাকে ২০১৮ সালে সনি টিভিতে সম্প্রচারিত জনপ্রিয় গানের প্রতিযোগিতার অনুষ্ঠান ইন্ডিয়ান আইডলের ১০ আসরে অংশগ্রহনের জন্য আর্থিকভাবে সাহায্য করেন। অডিশনে প্রথম ধাপেই চান্স হয়। এবং শো-এর বিজয়ী হন। শো-এর বিজয়ী হিসেবে তিনি একটি গাড়ি এবং ২৫ লাখ টাকা উপহার পেয়েছিলেন। এরপর থেকে চারিদিকে তার খ্যাতি ছড়িয়ে পড়ে। তিনি বলিউডেও অনেক গান পেয়েছেন এবং আলী খুব ভাল অভিনয় করেছেন এবং মানুষের ভালবাসা পেয়েছেন। তিনি একাধারে একজন গীতিকার এবং সুরকারও। তিনি সংগীতজ্ঞ নুসরাত ফতেহ আলি খানকে তার অনুপ্রেরণা বলে মনে করেন।
ইন্ডিয়ান আইডলের সিজন জেতার পর সালমান অনেক খ্যাতি এবং প্রচুর ভালবাসা পেয়েছিলেন। তার এই খ্যাতি তাকে সুপারস্টার সিঙ্গার নামের রিয়েলিটি শোতে অগ্রগামী হতে নিয়ে আসে। এই রিয়েলিটি শোতে আলীর কাজ ছিল গানের অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রতিযোগীদের গান গাওয়ার প্রশিক্ষণ দেওয়া। এসব কিছু ছাড়াও বলিউড ইন্ডাস্ট্রিতে গান গাওয়ার সুযোগও পেয়েছেন সালমান। তার গাওয়া গানগুলোর মধ্যে রয়েছে সব বাধিয়া, পেয়ার তুমসে, আওয়ারা এবং তেরে বিনা। একইভাবে নিজের প্রতিভার জোরে বেশ নাম কুড়িয়েছেন। স্যোসাল মিডিয়া প্ল্যাটফর্মে তার ইনস্টাগ্রামে এক মিলিয়নেরও বেশি ভক্ত রয়েছে।

গৌতম পাণ্ডে/তাসমিম

×