ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

ইসরায়েলি পণ্য বয়কটের নতুন অ্যাপ

প্রকাশিত: ২৩:৪৬, ২৬ অক্টোবর ২০২৪

ইসরায়েলি পণ্য বয়কটের নতুন অ্যাপ

ফিলিস্তিনের গাজায় সাড়ে ছয় মাস ধরে চলা ইসরায়েলি হামলায় নিহত হয়েছে নারী-শিশুসহ ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি। অনেকেই ফিলিস্তিনিদের এই ক্রান্তিকালে সরাসরি সাহায্য করতে চেয়েছেন। কিন্তু সে পথটি সহজ না হওয়ায় ইসরায়েলি পণ্য বয়কটের মাধ্যমে হলেও তারা ফিলিস্তিনকে সাহায্য করতে চেয়েছেন। আর এ কাজটিকে সহজ করার জন্যই ‘বয়ক্যাট’ নামের নতুন অ্যাপ তৈরি করেছেন এক তরুণ। খবর আনাদোলু।

 

 

 

 

 

 

আদিল আবুততালহা নামের ওই তরুণ জানান, তারা কোনো ব্র্যান্ডকে নির্মূল করতে চান না, তারা কেবল ওইসব মানুষকে সহায়তা করতে চান, যারা ইসরায়েলি পণ্য বর্জন করতে চায়। বয়ক্যাট অ্যাপটির মাধ্যমে যে কোনো জিনিসের বারকোড স্ক্যান করা হলে সেটি ইসরায়েল বা ইসরায়েল সমর্থনকারী সংস্থাগুলির সঙ্গে যুক্ত কি না, সে বিষয়টি জানিয়ে দেওয়া হয়। একইসঙ্গে অ্যাপটি অন্যান্য ব্র্যান্ডের বিকল্প পণ্যেরও পরামর্শ দেয়।

২৬ বছর বয়সী আদিল বলেন, আমরা ফিলিস্তিনি ইস্যুতে বিশ্বব্যাপী মানুষকে ব্যক্তিগত পর্যায়ে অবদান রাখার সুযোগ করে দিতে চেয়েছিলাম। এজন্যই আমরা বয়ক্যাটকে একটি অ্যাপ হিসেবে তৈরি করেছি। আমরা দেখেছি আমাদের সরকার ও বড় বড় কোম্পানিগুলো আমরা যেভাবেই চাই তা প্রকাশ করার অনুমতি দেয় না। ফলে বিষয়টি আমাদের মূল্যবোধের সঙ্গে খাপ খায় না। তাই আমরা এমন একটি অ্যাপ তৈরি করেছি, যাতে ব্যক্তিকে ক্রয়ক্ষমতা ফিরিয়ে দেওয়া যায়।

আদিল বলেন, সাধারণ নাগরিকদের অবশ্যই নৈতিক উপায়ে অর্থ কোথায় ব্যয় করতে চান তা বেছে নেওয়ার অনুমতি থাকা উচিত। আমরা সে কাজটাই করছি। আমরা ক্রেতাদেরকে জানিয়ে দিচ্ছি কোন পণ্যগুলো ইসরায়েলি। একইসঙ্গে আমরা জানিয়ে দিচ্ছি, এ পণ্য বা সেবাটির বিকল্প কী হতে পারে। এর জন্য স্থানীয় দোকান, রেস্তোরাঁর পরামর্শ দেওয়া হয় তাদের।

ফুয়াদ

×