ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

মাঝরাতে সমানে গালাগালি করছে রোবট!

প্রকাশিত: ২৩:৪১, ২৬ অক্টোবর ২০২৪

মাঝরাতে সমানে গালাগালি করছে রোবট!

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে আমাদের ঘরে ঘরে স্মার্ট ডিভাইসের ব্যবহার বেড়েই চলেছে। কিন্তু এই সুবিধার আড়ালে লুকিয়ে আছে নানা ঝুঁকি। যুক্তরাষ্ট্রে সম্প্রতি ঘর পরিষ্কারের রোবট, বিশেষ করে ভ্যাকুয়াম ক্লিনারগুলো হ্যাক করে গালাগালি এবং পোষা প্রাণীদের আক্রমণের মতো অপ্রীতিকর ঘটনা ঘটছে।

 

 

 

 

 

এবিসি নিউজের এক প্রতিবেদন অনুসারে, মিনেসোটার বাসিন্দা ড্যানিয়েল সভেনসন তার ভ্যাকুয়াম ক্লিনার রোবট থেকে অদ্ভুত শব্দ শুনতে পান। ডিভাইসটি রিসেট করার পর সেটি বর্ণবিদ্বেষী গালি দিতে শুরু করে। ড্যানিয়েল জানান, এই গালিগুলো মূলত তার ছেলেকে লক্ষ্য করে বলা হচ্ছিল।

শুধু মিনেসোটা নয়, লস অ্যাঞ্জেলেস ও এল পাসোতেও একই ধরনের ঘটনা ঘটেছে। লস অ্যাঞ্জেলেসের একজন ব্যবহারকারী জানিয়েছেন, তার রোবটটি তার পোষা কুকুরের ওপর দিয়ে যাওয়ার সময় গালিগালাজ করতে থাকে।

খোঁজ নিয়ে জানা গেছে, হ্যাক হওয়া রোবটগুলোর সবগুলোই চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান ইকোভ্যাকসের ডিবট এক্স২ মডেলের। গবেষকরা কয়েক মাস আগেই এই ডিভাইসের নিরাপত্তা ত্রুটি সম্পর্কে সতর্ক করেছিলেন।

তারা জানিয়েছিলেন, এর পিনকোড ব্যবস্থা খুবই দুর্বল এবং হ্যাকিংয়ের আশঙ্কা রয়েছে। কিন্তু ইকোভ্যাকস কোনো প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেনি।

ভ্যাকুয়াম ক্লিনার রোবটে বর্তমানে ক্যামেরা, স্পিকার, মাইক্রোফোন থাকায় এগুলো হ্যাক করে গুপ্তচরবৃত্তির কাজেও ব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

ফুয়াদ

×