ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

ফোক গানেই প্রতিষ্ঠিত হতে চান লিলিন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৯, ২৬ অক্টোবর ২০২৪

ফোক গানেই প্রতিষ্ঠিত হতে চান লিলিন

লিলিন মুন

ফোক গানে ইতোমধ্যে নিজেকে পরিচিতি ঘটাতে শুরু করেছেন শিল্পী লিলিন মুন। লিলিনের প্রথম গানের অ্যালবাম ২০১৬ সালে প্রকাশিত হয় সিডি চয়েজের ব্যানারে। অ্যালবামের নাম ছিল ‘সাদা মন’। অ্যালবামে দশটি গান ছিল। আরিফিন রুমী, কাজী শুভ, অভিজিৎ জিতুসহ আরও বেশ কয়েকজন এই অ্যালবামের গানের সুর সংগীত করেছিলেন। বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত দীর্ঘ ধারাবাহিক নাটক ‘বনসাসে রূপবান’র সূচনা সংগীত ‘আমি রূপবান’ গানটি লিলিনের কণ্ঠের। এছাড়াও এরইমাঝে লিলিন একটি জনপ্রিয় গানের কাভারও করেছিলেন। তবে কাভার সং বেশি করার পক্ষপাতি তিনি নন। নিজের মৌলিক গান দিয়েই লিলিন নিজের সুরেলা মিষ্টি কণ্ঠের পরিচিতি বাড়াতে চান। 

আগামীর স্বপ্ন নিয়ে লিলিন বলেন, যেহেতু আমি ফোক গান গাইতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি, তাই ফোক গানেই নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আধুনিক গানের প্রতিও আমার ভীষণ ভালো লাগা আছে। তবে যে গানই করি না কেন সুরে তালে নিজের কণ্ঠকে যথাযথভাবেই উপস্থাপন করতে চাই। স্বপ্ন এটাই যে বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে যেন আমার কণ্ঠের গান প্রায়ই বেজে উঠে পরম ভালো লাগা থেকে। অর্থাৎ বাংলাদেশের সংগীতপ্রেমী শ্রোতা দর্শকের সবার প্রিয় হয়ে উঠতে চাই আমি।
নারায়ণগঞ্জের সম্ভ্রান্ত এক পরিবারের মেয়ে লিলিন। তার বাবা মো. হানিফ ও মা হাসনারা বেগম। পরিবার থেকে একজন সত্যিকারের গায়িকা হয়ে উঠার নেপথ্যে দারুণ অনুপ্রেরণা পান। গানকে পেশাগত হিসেবে নেওয়ার কারণে রাজধানীতেই নিয়মিত বসবাস শুরু করেন। এই প্রজন্মের গায়িকাদের মধ্যে ফোক গান গেয়ে যারা স্টেজ শো মাতিয়ে তোলেন তাদের মধ্যে অন্যতম একজন লিলিন মুন। নারায়ণগঞ্জের শিল্পকলার শিক্ষক মায়া ঘোষের কাছেই তার গানে হাতেখড়ি। তার কাছেই লিলিন তার নিজ বাসায় গান শিখেছেন দীর্ঘদিন।

এরপর ভারতের শান্তিনিকেতনের গানের শিক্ষক ড. ঋতুপর্ণার কাছেও নিয়মিত তালিম নেন লিলিন। শান্তিনিকেতন থেকে ড. ঋতুপর্ণা যখনই ঢাকায় আসেন, ঠিকই যোগাযোগ করে লিলিন তার কাছে তালিম নেন। লিরিন নিজেকে একজন পরিপূর্ণ সংগীতশিল্পী হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই নিয়মিত তালিমে রয়েছেন।

×