ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

গ্রুপ থিয়েটার ফেডারেশন থেকে

বহিষ্কার হলেন লাকী

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৬, ২৬ অক্টোবর ২০২৪; আপডেট: ১৯:৪০, ২৬ অক্টোবর ২০২৪

বহিষ্কার হলেন লাকী

লিয়াকত আলী লাকী

দীর্ঘ ছয় বছর ধরে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান পদ আঁকড়ে থাকা লিয়াকত আলী লাকীকে অবশেষে বহিষ্কার করা হয়েছে। ২০১৮ সালে ফেডারেশনের ২৩তম ত্রিবার্ষিক জাতীয় সম্মেলনে সভাপতি নির্বাচিত হন লোকনাট্য দলের (সিদ্ধেশ্বরী) লিয়াকত আলী লাকী। শুক্রবার ফেডারেশনের নির্বাহী পরিষদ ও সাধারণ পরিষদ সভায় সর্বসম্মতিক্রমে লাকীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। আর ওই সভাতেই ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে ফেডারেশনের জ্যেষ্ঠ প্রেসিডিয়াম সদস্য লাকী ইনামকে। এছাড়া অভিনেতা-নির্দেশক মামুনুর রশীদকে প্রধান করে ফেডারেশন পুনর্গঠন ও সংস্কারের জন্য পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটিও করা হয়েছে। 

ফেডারেশনের স্থায়ী সদস্য ২৩২টি নাট্যসংগঠনের মধ্যে ১৯১টির প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন। মামুনুর রশীদ বলেন, কাজটি এত সহজ হবে না। আবার সবাই মিলে সহযোগিতা করলে কঠিনও হবে না। ফেডারেশনের যে প্রতিবাদী চরিত্র ছিল, তা ফিরিয়ে আনতে কাজ করব আমরা। আহ্বায়ক কমিটির অন্য সদস্যরা হলেন-অধ্যাপক মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, নাদের চৌধুরী। 

ফেডারেশনের গঠনতন্ত্র সংস্কার থেকে শুরু করে যেকোনো সিদ্ধান্ত নিতে পারবে আহ্বায়ক কমিটি। একই সাথে ফেডারেশনের নির্বাচিত কমিটিও বিলুপ্ত করা হয়নি। ৯০ দিনের মধ্যে নির্বাচন দেওয়ার কাজটি করবে আহ্বায়ক কমিটি। তিন বছর মেয়াদে দায়িত্ব পালন করার কথা থাকলেও লাকী নির্বাচন না দিয়ে সাড়ে ছয় বছর ধরে পদ দখলে রাখেন। ফেডারেশনের মেয়াদত্তীর্ণ কমিটির ‘স্বেচ্ছাচারিতা, অগঠনতান্ত্রিক ও অবৈধ কার্যক্রমের অভিযোগ তুলে গত বছর 'সাধারণ নাট্যকর্মীবৃন্দ' নামে একটি প্ল্যাটফর্ম থেকে লাকীর পদত্যাগের দাবিতে আন্দোলনেও নামেন থিয়েটারকর্মীরা।

মামুনুর রশীদ, রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, আহমেদ ইকবাল হায়দার, মলয় ভৌমিকসহ দেশের অগ্রজ নাট্যজনেরা ফেডারেশনে দ্রুত নির্বাচন দিয়ে গণতান্ত্রিক ধারা ফেরানোর আহ্বায়ক জানিয়ে প্রতিবাদ করেন। কিন্তু লাকী তাতে কর্ণপাত না করে বরং অগ্রজ নাট্যজনদের নিয়েও নেতিবাচক মন্তব্য করেন।
 

গৌতম/শহীদ

×