ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

জনগণকে রেখে পালিয়ে গেলেন স্বৈরশাসক, এরপর...

প্রকাশিত: ১০:২৪, ২৬ অক্টোবর ২০২৪

জনগণকে রেখে পালিয়ে গেলেন স্বৈরশাসক, এরপর...

‘আপরাইজিং’–এর দৃশ্য।

খাবার নেই। রাস্তায় বের হলে অভুক্ত শিশুদের দিকে তাকানো যায় না। তবে রাজার সেসবে ভ্রুক্ষেপ নেই। তিনি ভাবছেন নতুন রাজপ্রাসাদ নির্মাণের কথা। সেই রাজা, যিনি বাইরের শত্রুর আক্রমণের সময় দেশের জনগণকে রেখে পালিয়ে গিয়েছিলেন। অবধারিতভাবেই তার রাজপ্রাসাদ লুট হয়, পুড়ে ছাই হয় প্রতিশোধের আগুনে।

রাজা পালিয়ে বাঁচেন, তবে তার দম্ভ যায় না। অনেক কারণেই গল্পটা আপনার চেনা মনে হতে পারে। তবে পালিয়ে যাওয়া স্বৈরশাসক প্রসঙ্গের অবতারণা নেটফ্লিক্সের সিনেমা ‘আপরাইজিং’-এর কারণে। ১১ অক্টোবর প্ল্যাটফর্মটিতে মুক্তির পর থেকেই প্রশংসায় ভাসছে সিনেমাটি। কেউ সিনেমাটির তারিফ করছেন এর শিল্পমানের জন্য, কেউ আবার চমকে গেছেন সমসাময়িক অনেক প্রেক্ষাপটের সঙ্গে মিলে যাওয়ায়।

কোরিয়ার জোসন সাম্রাজ্যের প্রেক্ষাপটে ঐতিহাসিক ওয়ার অ্যাকশনধর্মী সিনেমা ‘আপরাইজিং’। এটি বানিয়েছেন কিম সাং-ম্যান। এর দুই চিত্রনাট্যকারের একজন পার্ক চান-উক, ছবির অন্যতম প্রযোজকও তিনি; এ তথ্য ছবিটি নিয়ে আপনার আগ্রহ আরও বাড়িয়ে দিতে পারে। কোরিয়ার ইতিহাসের অন্যতম সেরা এই পরিচালক তাঁর ‘ভেনজেন্স’ ত্রয়ীর জন্য পরিচিত। চিত্রনাট্যকার হিসেবে যুক্ত থাকলেও ‘আপরাইজিং’ সিনেমায় চান-উককে ভালোভাবেই খুঁজে পাওয়া যায়।

চেওন ইয়েং (গ্যাং ডং-উন) ও লি জং (পার্ক জেয়ং-মিন) সমবয়সী। পার্থক্য একটাই যে একজন ক্রীতদাস, অন্যজন প্রভাবশালী জমিদারের সন্তান। চেওন ছোট থেকেই দুর্দান্ত লড়াকু আর লি লড়াইয়ে আনাড়ি। ক্রীতদাস চেওনই প্রভু লিকে লড়তে শেখায়। দুজনের মধ্যে দারুণ বন্ধুত্ব তৈরি হয়। একই প্রাসাদের আলাদা জায়গায় বড় হতে থাকে দুজন। লড়াইয়ের দক্ষতার কারণে অনেক জায়গায়ই লির বদলে পাঠানো হয় চেওনকে। ক্রীতদাস হলেও লির সঙ্গে বন্ধুত্বের খাতিরে প্রভাবশালী ওই পরিবারের ঘনিষ্ঠ হয়ে ওঠে চেওন। তবে বন্ধুত্বে ফাটল ধরে একসময়। কেন, সে প্রশ্নের উত্তর জানার আগে ঘটে আরেক ঘটনা।

ক্লাইম্যাক্সে তিনজনের একটি দীর্ঘ অ্যাকশন দৃশ্য রয়েছে, যা চলতি বছর তো বটেই; সাম্প্রতিক কয়েক বছরের মধ্যেই অন্যতম সেরা। সমুদ্রের পাড়ে চিত্রায়িত দৃশ্যটিতে কুয়াশা, আলো-অন্ধকার আর তলোয়ারযুদ্ধ দিয়ে অদ্ভুত এক দৃশ্যকল্প তৈরি করেছেন নির্মাতা।

অনেক রাজনৈতিক বক্তব্য থাকলেও ‘আপরাইজিং’ শেষ পর্যন্ত বন্ধুত্বেরই গল্প। ছোটবেলা থেকে শুরু করে শেষ পর্যন্ত লি আর চেওনের বন্ধুত্বেরই জয়গান গেয়েছে ছবিটি। চেওন চরিত্রে অভিনয় করে আলোচনার কেন্দ্রে চলে এসেছেন গ্যাং ডং-উন। এ সিনেমা দিয়ে দীর্ঘ ১০ বছর পর নির্মাণে ফিরলেন কিম সাং-ম্যান। সেটাও হলো ফেরার মতো ফেরা।

রিয়াদ

×