ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

স্থাপত্যে শিল্পের অঘোষিত সম্রাজ্ঞী

প্রকাশিত: ১৫:৫৪, ২৪ অক্টোবর ২০২৪

স্থাপত্যে শিল্পের অঘোষিত সম্রাজ্ঞী

দ্য কুইন অফ কার্ভ

স্থাপত্যের অঘোষিত  সম্রাজ্ঞী কিংবা দ্য কুইন অফ কার্ভ  যাই বলেন না যে নামটি সবার আগে  মাথায়  আসে তা হলো জাহা হাদিদ,  স্থাপত্যে নারীদের জন্য তিনি  ছিলেন একজন পথিকৃত এবং উজ্জল নক্ষত্র ,  ছিলেন একজন স্থপতি, ফ্যাশন ও ইন্টেরিয়র ডিজাইনার, চিত্রশিল্পী। অদম্য ব্যক্তিত্বের অধিকারিণী। সৃজনশীলতা এবং প্রযুক্তিকে যিনি নিয়ে গেছেন চরম সীমায়।  অনেক বাধা বিপত্তি পেরুতে হয়েছে , কখনো পুরুষ সংখ্যাগরিষ্ঠতায় বা বিদেশি হিসেবে। কখনো বা একজন ডিজাইনার হিসেবে যার কাজগুলো ছিল খরুচে, অদ্ভত গড়নের। ১৯৫০ সালের ৩১ অক্টোবর ইরাকের বাগদাদে তার জন্ম। রাজনীতিবীদ বাবার ঘরে জন্ম ,দেখেছেন যেই বাগদাদকে যা এখনকার সময়ে যা কল্পনা করা যায়না । ১৯৭২ সালে যান ব্রিটেনে। বিখ্যাত ‘আর্কিটেকচারাল অ্যাসোসিয়েশন স্কুল অব আর্কিটেকচার’ এ শুরু করেন স্থাপত্য বিষয়ে পড়াশোনা। পরে কিছু সময় শিক্ষকতায়ও নিয়োজিত ছিলেন ১৯৮০ সালের দিকে প্রতিষ্ঠা করেন তার আর্কিটেকচারাল ফার্ম ‘জাহা হাদিদ আর্কিটেক্ট’। সমসাময়িক পোস্ট মডার্নিজমের সময়ে এমন কিছু অভাবনীয় কাজের কল্পনা করেন যা সাধারণ মানুষ তো বটেই, নির্মাতাদের চোখেও ছিল প্রায় অসম্ভব। ঘুম হারাম হয়ে যেত ,জাহার কাজগুলো সবসময়ই হতো অদ্বিতীয়। তার আঁকা চিত্র, বিভিন্ন প্রজেক্টের ধারণাগুলো আসলে একেকটা শিল্পের কাতারেই পড়ে।

ব্রিটেনের বিখ্যাত ‘দি গার্ডিয়ান’ পত্রিকা তাকে আখ্যায়িত করেছিল ‘দ্য কুইন অফ কার্ভ’ উপাধিতে। পেয়েছেন ব্রিটিশ রাজের নাইটহুড সমতুল্য ডেম উপাধি। তিনি প্রথম মুসলিম ও একমাত্র নারী হিসেবে ২০০৪ বিশ্বখ্যাত প্রিৎজকার পুরষ্কার লাভ করেন, যাকে স্থাপত্যের নোবেল বলা হয়।

 তিনি কখনোই সাধারণ বা সহজ কোনো নির্মান করেননি , জাহা হাদিদের কাজগুলো সবসময় ছিল সাহসী, অনন্য, ব্যতিক্রম এবং সমসাময়িক। প্রযুক্তি ও নতুন নতুন নির্মাণসামগ্রীর সহায়তায় তিনি উন্মোচন করেন নকশা প্রণনের সব পন্থা। । কোনো ডিজাইন করার আগেই সেটিকে নিয়ে বিস্তর ভাবতেন,। তার করা স্থাপনাগুলো দীর্ঘ, বক্রাকার। সবসময়ই নজরকাড়া, প্রাণবন্ত। ।

  ২০১৬ সালের ৩১ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে মহাপ্রয়াণ হয় এই মহান নারী স্থপতির।তার মৃত্যু ছিল স্থাপত্য-দুনিয়ার এক অসামান্য ক্ষতি। 

জাফরান

×