ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

সাহিত্যনির্ভর কাজে আমার এক ধরনের দুর্বলতা আছে

প্রকাশিত: ২১:৩৯, ২৩ অক্টোবর ২০২৪

সাহিত্যনির্ভর কাজে আমার এক ধরনের দুর্বলতা আছে

মাহবুবা ইসলাম সুমী

‘অন্যপুরুষ’ টেলিছবিটিতে দর্শক সাড়া কেমন পাচ্ছেন?
বেশ ভালো। অপ্রত্যাশিতভাবে অনেক সাড়া পাচ্ছি। দেশে ও দেশের বাইরে থেকে কাজটি দেখে অনেকেই ভালোলাগার কথা জানিয়েছেন। এ টেলিছবিতে কলকাতার দুইজন শিল্পী দেবদূত ঘোষ ও রিমঝিম কাজ করেছেন। সেখান থেকে খুব সাড়া মিলছে। এ ছাড়া আমার বোন রিটা হোসেন, চিত্রনায়ক ইমনসহ অনেকেই অভিনয় করেছেন। কাস্ট ভালো ছিল বলেই দর্শক এটি দেখছেন। দুই বাংলার দর্শকের জন্য কাজটি করেছি।

গতকাল রিমঝিম কলকাতা থেকে আমাকে ফোন করেছেন, বলেছেন টেলিছবিটি প্রমো প্রকাশের পর থেকে দর্শকরা কাজটি নিয়ে আগ্রহ দেখিয়েছেন। এটি প্রকাশের পর নাকি আরও বেশি সাড়া পাচ্ছেন। বিশেষ করে টেলিছবির গল্পটি সবাই বেশ পছন্দ করেছেন। আমেরিকায় আমার অনেক আত্মীয়স্বজন রয়েছেন। তারা কাজটি দেখে ভালো বলেছেন। 
কাজের অভিজ্ঞতার কথা যদি একটু বলতেন?
টেলিছবির শুটিং করেছি পূজায়। হাজার হাজার মানুষের মাঝে শুট করতে হয়েছে। দেবদূত ঘোষ ও রিমঝিমকে কলকাতার সবাই চেনেন, এ কারণে তাদের ভক্তরা বেশ ভিড়  করেছিলেন। প্রচ- গরমে আমাদের মেকআপ একেবারে গলে গলে পড়ছিল। পূজার সময় যে পরিবেশ বিরাজ করে সেটা পেয়েছি। সব মিলিয়ে কাজটি বেশ আনন্দ নিয়ে করেছি। 
এটি তো সিনেমা বানানোর কথা ছিল। টেলিছবি হলো কী করে?
এটি সত্যি যে, এটি সিনেমার স্ক্রিপ্ট ছিল। যে প্রযোজনা প্রতিষ্ঠান থেকে কাজের প্রস্তাব ছিল তাদের বাজেট বেশি ছিল না। এ কারণে এটিকে সিনেমা হিসেবে বানাতে পারিনি। সিনেমার স্ক্রিপ্টকে ছোট করে টেলিছবিটি করেছি। 
‘তুমি রবে নীরবে’ সিনেমাটি সর্বশেষ পরিচালনা করেছিলেন। এরপর আপনাকে নির্মাণে ও অভিনয়ে সেভাবে পাওয়া যায়নি। এর কারণ কী?
আমি চাইছিলাম না যে, আমি নিয়মিত কাজ করি। একটু তো বিরতির দরকার রয়েছে। বলতে পারেন ব্যক্তিগত কারণেই বিরতিতে ছিলাম। 
সাহিত্যনির্ভর কাজে আপনাকে বেশি দেখা যায়। এ ধরনের কাজের প্রতি আপনার কোনো দুর্বলতা আছে?
অবশ্যই। সাহিত্যনির্ভর কাজে আমার এক ধরনের দুর্বলতা আছে। বিশেষ করে রবীন্দ্র সাহিত্যের প্রতি বেশি দুর্বলতা কাজ করে। আমি ১৩টি টেলিছবি করেছি রবীন্দ্রনাথের গল্প ও উপন্যাস নিয়ে। সব কাজই দর্শক বেশ গ্রহণ করেছেন। আমি যখন বুঝতে শিখেছি, তখনই বাবা আমাকে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি বই তুলে দিয়েছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প-উপন্যাস আমার এত পড়া হয়েছে। দুঃখ, কষ্ট ও ভালোবাসা সব লিখেছেন তাঁর লেখনীতে। রবীন্দ্রনাথ নারীজীবনের যে সূক্ষ্ম অনুভূতি যেভাবে তুলে ধরেছেন, একজন নারী হয়েও তা বুঝতে পারি না। তাঁর লেখার মাধ্যমে এসব ভালো করে এসব বুঝতে পেরেছি। তাঁর প্রত্যেকটি লাইন ফিলোসফি। 
মানুষ যদি রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প উপন্যাস মন দিয়ে পড়ে, তাহলে সে কোনো জায়গায় আটকে থাকবে না। নারীকে তিনি নানারূপে উপস্থাপন করেছেন।
অভিনয়-পরিচালনায় আপনাকে কী নিয়মিত পাওয়া যাবে?
একটু খেয়াল করে দেখবেন, বরাবরই আমি বিশেষ দিবসের কাজগুলো করেছি। বিশেষ দিবসগুলোতে ভালো বাজেট থাকে। প্রপার আউটপুট দেওয়া যায়। আমি দেশের বাইরে বেশিরভাগ সময় থাকি। এ কারণে আসা-যাওয়ার মধ্যেই থাকতে হয়। ভালো গল্প বাজেট পেলে নিয়মিতই কাজ করতে চাই। আমি যখন দেশের বাইরে থাকি তখন অনেককিছু মিস করি। পরিচালনা ও অভিনয় এর মধ্যে রয়েছে। মিসিংটাই হচ্ছে আমার কাজের ক্ষেত্র। সবাই আমাকে এত উৎসাহ দিচ্ছেন, এ কারণে কাজ থেকে দূরে থাকা দায়। সবাইকে খুশি করার জন্য হলেও কাজ নিয়মিত করতে হবে। 
এখনকার সময় পরিচালনা কতটা চ্যালেঞ্জিং মনে হয়?
বাজেটই মূল সমস্যা। এখন চ্যানেলওয়ালারা নিজেরা নাটক কিনে নিচ্ছে। কেউ আবার এজেন্সির মাধ্যমে নাটক কিনছে। আমি তো বাইরের প্রডিউসারের কাজ বেশি করিনি। নিজের প্রোডাকশন হাউসেরই কাজ বেশি করছি। ভালো বাজেট অপরচুনিটি এনে দেয়। আর অপরচুনিটি না এলে সাফল্য আসে না। অপরচুনিটি হচ্ছে বাজেট। বাজেট স্বল্প হলে ভালো মানের কাজ দেওয়া কঠিন হয়ে পড়ে। ভীষণ চ্যালেঞ্জিং ও স্ট্রেসফুল হয়। আমার বিরতি নেওয়ার পেছনে এটাও ছিল একটি কারণ। 
উপস্থাপনায় আর ফিরবেন না?
উপস্থাপনা আমি খুব এনজয় করি। মনে হয় আমি একজন মানুষকে আবিষ্কার করি। অডিয়েন্সের কাছে মানুষকে প্রেজেন্ট করতে ভালো লাগে। এসএটিভি, নিউজ টোয়েন্টিফোর, এটিএন, আরটিভিসহ বেশকিছু চ্যানেলে একসময় নিয়মিত সেলিব্রেটি শো করেছি। আর দেশের বাইরেও অহরহ করা হচ্ছে। সময় সুযোগ হলে আবারও উপস্থাপনা করার ইচ্ছা রয়েছে।

×