ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

উঁহু উঁহু করা মুরুব্বীরাই হচ্ছেন বৈষম্যের শিকার

প্রকাশিত: ১৯:৫০, ২২ অক্টোবর ২০২৪

উঁহু উঁহু করা মুরুব্বীরাই হচ্ছেন বৈষম্যের শিকার

মুরুব্বী…মুরুব্বী…উঁহু…উঁহু…!’ অবস্থা এমন হয়েছে, বর্তমান পরিস্থিতিতে যেখানে সেখানে এই ডায়লগ দেওয়া হচ্ছে। ফলে মুরুব্বীরা আছেন বেশ বিপদে। কিছু করতে গেলেই শুরু হয়ে যায় ‘উঁহু…উঁহু…!’ কিন্তু কেবলই মুরুব্বীদের সাথেই এমনটা করা কি বৈষম্য হয়ে যাচ্ছে না? 

 

 

এক কথায় উত্তর দিতে হলে বলতেই হয়, অবশ্যই উচিত। কারণ কে কখন কী করে বসে, তা তো আর বলা যায় না। সেক্ষেত্রে শুধু মুরুব্বী নয়, বরং নির্বিশেষে সবাইকে উঁহু করার অধিকার দেওয়া উচিত।

 

এভাবেই মুরুব্বীরা এখন সব ‘উঁহু’র কেন্দ্রবিন্দু হয়ে উঠছেন। মুরুব্বী আসলে কারা? এ দেশের হিসাব অনুযায়ী, বয়স্ক হলেই মুরুব্বী বলে চালিয়ে দেওয়া হয়। তবে সব বয়সীরাই কি আর মুরুব্বী হয়! অভিধান বলছে, মুরুব্বী একটি বিশেষ্য পদ। এর শাব্দিক অর্থ হলো, অভিভাবক বা পৃষ্ঠপোষক। অর্থাৎ, শুধু বয়স বেশি হলেই আসলে মুরুব্বী হওয়া যায় না, অভিভাবকসুলভও হতে হয়।

তবে এই বঙ্গ দেশে যা হয় আর কি। একটা অর্থ ধরে নিয়েই সবাই বলে ওঠে, ‘চালাই দ্যান’। এই নির্বিচারে চালাতে গিয়েই হয় ঝামেলা। ফলে শুধু মুরুব্বীদেরই শুনতে হচ্ছে ‘উঁহু’। কিন্তু আসলে এখন যে অবস্থা, তাতে কম বয়সীরাও না বুঝেই অনেক সময় বেশি বয়সীদের মতো আচরণ করছে। তাতে পাণ্ডিত্য না থাকলেও, পণ্ডিতি থাকছে ঠিকই। অনেকটাই ইঁচড়ে পাকা আচরণ যাকে বলে আর কি! আর এতেই ঠোঁটে চলে আসতে চাইছে–‘উঁহু…উঁহু…!’

ফুয়াদ

×