ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

মহাকবি হাফিজ ও জাতীয় কবি স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৭, ১৯ অক্টোবর ২০২৪; আপডেট: ২১:০৭, ১৯ অক্টোবর ২০২৪

মহাকবি হাফিজ ও জাতীয় কবি স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বিশ্বখ্যাত ইরানি কবি হাফিজ ও আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মরণে রাজধানীর ধানমন্ডিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্র এবং বাংলাদেশ নজরুল আবৃত্তি পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত ‘‘কবি হাফিজের অনুপ্রেরণায় নজরুল’’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম শমশের আলী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট কবি আল মুজাহিদি। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. আব্দুস সবুর খান, বাংলাদেশ নজরুল আবৃত্তি পরিষদের সভাপতি ও লাল মাটিয়া সরকারী মহিলা কলেজের বাংলা বিভাগের অধ্যাপক শায়লা আহমেদ এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রণালয়ের সম্মানিত উপ-সচিব  মোহাম্মদ জিহাদ উদ্দিন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রর কালচারাল কাউন্সেলর সাইয়্যেদ রেজা মির মুহাম্মদি। অনুষ্ঠানে বক্তরা বলেন, বাংলার সাথে পারস্যের যেমন গভীর সম্পর্ক রয়েছে তেমনি বাংলা ভাষা ও সাহিত্যে ফারসি ভাষা ও সাহ্যিতের অনেক প্রভাব রয়েছে ।বাংলা ভাষাভাষি অনেক কবি সাহিত্যিক ফারসি সাহিত্য দ্বারা অনুপ্রাণিত হয়েছেন। 

বিশেষকরে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ইরানি কবি হাফিজ ও ওমর খইয়্যামের কবিতা অনুবাদ করেছেন এবং তাঁর নিজস্ব সাহিত্যকর্মেও ফারসি সাহিত্যের প্রভাব রয়েছে।বক্তরা আরো বলেন, বিশ্বখ্যাত ইরানি কবি হাফিজ ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন বিশ্বমানবতার কবি।দুজনের কাব্যেই ধ্বনিত হয়েছে মানবপ্রেম ও মানবতার মিলনের একই সুর। 

তিনি বলেন, আজকের মানবসমাজ সংঘাত, সংঘর্ষ ও স্বার্থপরতার যে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত, তা থেকে পরিত্রাণ পাওয়ার একমাত্র উপায় হলো ভালোবাসা। সত্যিকার অর্থেই ভালোবাসার চেয়ে ভালো ভাষা পৃথিবীতে আর কিছু নেই। আর এ কথাটি মহাকবি হাফিজ শত শত বছর আগেই তার ‘দিওয়ান’ এ বলে গেছেন। সুতরাং তিনি যে কত বড় মানবতাবাদী কবি ছিলেন, সেটি নিয়ে সন্দেহের কোন অবকাশ নেই। 

মনোয়ার/শহিদ

×