ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

অস্থিরতা পেরিয়ে স্বস্তিতে কঙ্গনা

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৩, ১৮ অক্টোবর ২০২৪

অস্থিরতা পেরিয়ে স্বস্তিতে কঙ্গনা

কঙ্কনা রনৌত

অবশেষে ‘ইমারজেন্সি’ সিনেমার ছাড়াপত্র হাতে পেয়েছেন বলিউড কুইন কঙ্কনা রনৌত। বলা যায় এক প্রকার স্বস্তিতে ফিরেছেন এ ছবির নির্মাতা, অভিনেত্রী ও প্রযোজক কঙ্গনা। নিজের পরিচালিত প্রথম এ ছবির ছাড়পত্র নিতে রীতিমতো ঘোল খেলেন! শুরুর দিকে বিষয়টি নিয়ে কঙ্গনা স্বভাবসুলভ বাঘিনীরূপে হুংকার দিলেও, শেষের দিকে নিজেকে নতজানু করে ফেলেছেন।

ঐতিহাসিক তথ্য বিকৃতির অভিযোগে ভারতের চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড হয়ে আদালত পর্যন্ত গড়ালেও, তার পাশে ছিলো না কেউ। ছাড়পত্র পাওয়ার বার্তায় কঙ্গনা বলেছেন, আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে, সেন্সর সার্টিফিকেট পেয়েছি। শিগগিরই ছবিটি মুক্তির তারিখ ঘোষণা করবো। ধৈর্য এবং সমর্থনের জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। মুক্তির তারিখ চূড়ান্ত করতে খানিক সময় লাগবে, সেটি স্বাভাবিক। তবে ঠিক কতটুকু কাট-ছাট কিংবা শর্তপূরণের পর ছাড়পত্র পেলেন নির্মাতা কঙ্গনা, সেটিও মুখফুটে বলেননি বলিউডের এই অভিনেত্রী।

১৯৭৫ সাল থেকে ১৯৭৭ পর্যন্ত ভারতে জারি হওয়া ২১ মাসের জরুরি অবস্থা নিয়ে এই সিনেমা। যেটা ছিল দক্ষিণ এশিয়ার ইতিহাসে গুরুত্বপূর্ণ সময়। ছবিটির গল্পে ঐতিহাসিক তথ্য বিকৃত করার পাশাপাশি কিছু নির্দিষ্ট গোষ্ঠীকে নেতিবাচকভাবে উপস্থাপন করার অভিযোগ তুলেছে ভারতের একাধিক সম্প্রদায়। মূলত এই বিতর্কের কারণেই সিনেমাটি মুক্তির সার্টিফিকেট দেয়নি সেন্সর বোর্ড ও মুম্বাই হাইকোর্ট।

ছবিটিতে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকায় অভিনয় করেছেন কঙ্গনা। সঙ্গে পরিচালক হিসেবেও অভিষিক্ত হতে যাচ্ছেন এই সিনেমার মাধ্যমে। কঙ্গনা ছাড়াও ‘ইমারজেন্সি’তে অভিনয় করেছেন অনুপম খের, মহিমা চৌধুরী, মিলিন্দ সোমান, শ্রেয়াস তালপাড়ে, বিশাক নায়ার এবং প্রয়াত সতীশ কৌশিকদের মতো পরিচিত মুখ। শিগগিরই ছবিটির মুক্তির দিনক্ষণ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন কঙ্গনা।

বেশ কয়েকটি ভারতীয় প্রতিবেদন অনুসারে, ‘ইমার্জেন্সি’ সিনেমাটিকে ৮ জুলাই বোর্ডের কাছে পর্যালোচনার জন্য জমা দেওয়া হয়েছিল। তবে ছবির ছাড়পত্র পেতে দেরি হওয়ায় এটি নির্ধারিত দিন ৬ সেপ্টেম্বর মুক্তি থেকে পিছিয়ে যায়। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর চরিত্রে অভিনয় করেছেন কঙ্গনা রনৌত। ছবিটির পরিচালনা-প্রযোজনার পাশাপাশি চিত্রনাট্যকারও তিনিই।

গৌতম/ রিয়াদ

×