ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

গণঅভ্যুত্থান নিয়ে আঁকা কার্টুন বইয়ের প্রকাশনা

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৭, ১৭ অক্টোবর ২০২৪

গণঅভ্যুত্থান নিয়ে আঁকা কার্টুন বইয়ের প্রকাশনা

প্রকাশনা উৎসব

প্রকাশিত হলো জুলাই গণঅভ্যুত্থান নিয়ে আঁকা  কার্টুন বই ‘স্যাটায়ার অ্যান্ড রিডিকিউল’। বৃহস্পতিবার সন্ধ্যায় পান্থপথের দৃকপাঠ ভবনে এই গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। দৃক পিকচার লাইব্রেরি, ইআরকি ও বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে প্রকাশিত এবং শহিদুল আলম সম্পাদিত এই বইটি গত আগস্ট মাসে দৃকে আয়োজিত প্রদর্শনী ‘কার্টুনে বিদ্রোহ’-এর ওপর ভিত্তি করে সংকলিত হয়েছে।  এতে স্বৈরাচার শেখ হাসিনার পতন এবং জুলাইয়ের গণঅভ্যুত্থানের ওপর চিত্রিত প্রায় ২০০টি নির্বাচিত কার্টুন স্থান পেয়েছে।

অনুষ্ঠানে অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতিআরা নাসরিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা এবং কার্টুনিস্ট মেহেদী হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দৃক পিকচার লাইব্রেরীর ব্যবস্থাপনা পরিচালক ও আলোকচিত্রী শহিদুল আলম।  

শহিদুল আলম বলেন,  আমরা যে সময়ে আছি তা হয়তো আগের থেকে নিরাপদ। তবে নিপীড়ন যখন চলছে তখনি কথা বলাটা জরুরী। যে নিপীড়নের সময়ে কথা বলে আমাদের তার সাথে থাকাটা দরকার। আমাদের কাজ চালিয়ে যেতে হবে কারন প্রশ্ন করার জায়গা কখনো চলে যায় না।

গীতিআরা নাসরিন বলেন, আমাদের স্মৃতি সংরক্ষণে অনেকে কাজ করছে, আমি মুগ্ধ হয়ে যাই। মানুষ অনেক দিন ধরে নিজের মনোভাব প্রকাশ ঘটাতে পারছিল না কিন্তু হঠাৎ করে বিস্ফোরিত হয়েছে। এসময় প্রান্তিক কিছু স্বর জোরালো হয়ে ওঠে। এর বড় একটা অংশ কার্টুন, স্যাটায়ার, মিমে প্রকাশ হয়েছে। কার্টুনের একটা সার্বজনীন ও আন্তর্জাতিক ভাষা আছে। 

সামিনা লুৎফা বলেন,   কার্টুনের রাজনীতি বোঝার জন্য তার পেছনের গল্পটা জানা জরুরী। কার্টুন হাজার শব্দের একটা বক্তৃতা থেকে দ্রুত ছড়িয়ে  যেতে পারে। কার্টুন দেখে মানুষ চট করে ঘটনাটা ধরে ফেলতে পারে। 

মেহেদী হক বলেন, “এই বইয়ে প্রকাশিত কার্টুনগুলো প্রায় সবগুলোই তরুণদের কাজ। অনলাইন থেকে আমরা প্রায় ৫০০ কাজ সংগ্রহ করেছি, যার মধ্যে মাত্র ১০-১৫ জন পুরাতন কার্টুনিস্ট, বাকী সবাই তরুণ। আমাদের এখানে অনেক কাজ হয় কিন্তু সেগুলোর ডকুমেন্টেশন খুব কম হয়। এই বইটা ইংরেজিতে হওয়ায় আন্তর্জাতিক দর্শকদের জন্য দারুন ব্যাপার হয়েছে।’

ইতিপূর্বে গত ২৪ সেপ্টেম্বর ২০২৪ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের সদর দফতরে এই কার্টুন বইটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. ইউনূস।

মনোয়ার/শহিদ

×