ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সংগীতে এক দশক পেরিয়ে লুইপা

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:৪১, ১৬ অক্টোবর ২০২৪

সংগীতে এক দশক পেরিয়ে লুইপা

জিনিয়া জাফরিন লুইপা

শুরুটা হয়েছিল চ্যানেল আই সেরাকণ্ঠ প্রতিযোগিতার মধ্য দিয়ে। সালটা ছিল ২০১০ সাল। পেশাগতভাবে পথচলার এক দশকেরও বেশি সময় পার করছেন নন্দিত সংগীতশিল্পী জিনিয়া জাফরিন লুইপা। শ্রোতা-দর্শকের কাছে হয়ে উঠেছেন ভীষণ প্রিয়। নিজের বেশ কয়েকটি মৌলিক গান দিয়ে তিনি যেমন শ্রোতা-দর্শকের মন জয় করে নিয়েছেন। ঠিক তেমনি বাংলাদেশের ও ভারতের সোনালি দিনের গান গেয়েও তিনি শ্রোতা-দর্শকের মন জয় করে নিয়েছেন। টিভি ও স্টেজ শোতেও বেশ ভালো সময় পার করছেন তিনি। 
লুইপার প্রথম একক গানের অ্যালবাম প্রকাশ পায় ২০১৫ সালের ১২ অক্টোবর সিডি চয়েজ থেকে। অ্যালবামের নাম ছিল ‘ছায়াবাজি’। অ্যালবামের সবগুলো গানের কথা লিখেছিলেন রবিউল ইসলাম জীবন। সুর সংগীত করেছিলেন কিশোর দাস। প্রথম অ্যালবামের বেশ কয়েকটি গান বেশ জনপ্রিয়তা পেয়েছিল। তার মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ঘুরে ফিরে’, ‘ছায়াবাজি’, ‘যেখানে আমি থাকি’ গানগুলো বেশ শ্রোতাপ্রিয়তা পায়।

 এরপর অবশ্য লুইপা আর কোনো গানের অ্যালবাম প্রকাশ করেননি। এরপর তিনি যুগের সঙ্গে তাল মিলিয়ে একটি করেই গান প্রকাশে করেছেন। তার মধ্যে কাভার সং হিসেবে কিছু গান প্রকাশ করেছেন। আবার মৌলিক গানও প্রকাশ করেছেন। সবগুলো গানই শ্রোতা-দর্শকের ভালোবাসায় জনপ্রিয়তা পেয়েছে। লুইপা বলেন, মহান আল্লাহর প্রতি অসীম কৃতজ্ঞতা। আমার বাবা মায়ের শতভাগ সাপোর্টের কারণে সংগীতের দুনিয়ায় নির্দ্ধিধায় আমি পথ চলতে পেরেছি।

সেইসঙ্গে যে মানুষটি আমার সব ক্রাইসিসে, সুখে-দুঃখে পাশে থেকেছেন, আমাকে সাহস দিয়েছেন, আমাকে ভাবিয়েছেন, আমাকে প্রকৃত একজন শিল্পী হতে অনুপ্রেরণা দিয়েছেন, শক্ত হাতে আমার পাশে থেকেছেন তিনি আমার স্বামী-আমার আদরের পায়রার বাবা আলমগীর। অবশ্যই কৃতজ্ঞতা প্রকাশ করি শ্রদ্ধেয় রুনা লায়লা ম্যাম ও তাপস ভাই-মুন্নী ভাবির প্রতি। এই শ্রদ্ধার মানুষগুলো আমাকে নিয়ে ভেবেছেন, আমার পাশে থেকেছেন, আমার মাথার ওপর আশীর্বাদ হয়ে ছায়া হয়ে থেকেছেন।

আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করি আমার গানের ওস্তাদ এসএম বেলাল হোসেন স্যার, রেজয়ানুল ইসলাম স্যার ও প্রিয়াংকা গোপ ম্যাডামের প্রতি। পরম কৃতজ্ঞতা আমার গানের ভক্ত সকল দর্শক-শ্রোতার প্রতি। ধন্যবাদ সংবাদ মাধ্যমের প্রতি, সবসময় আমার পাশে থাকার জন্য।’ লুইপা প্রথম প্লে-ব্যাক করেন রায়হান রাফির ‘পরাণ’ সিনেমায়।

×