ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

সূর্যের অনন্য অর্জন

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০১:০৩, ১০ অক্টোবর ২০২৪

সূর্যের অনন্য অর্জন

আজিজুল হাসান সূর্য

ঝিনাইদহের মহেশপুরের কৃতী সন্তান আজিজুল হাসান সূর্য। তার গল্প বলার অনন্য শৈলী এবং চিত্রনাট্যের দক্ষতার মাধ্যমে বিশ্ব চলচ্চিত্র অঙ্গনে নিজের জায়গা করে নিয়েছেন। প্রায় এক দশকের কর্মজীবনে তিনি বাংলাদেশী টেলিভিশন মিডিয়ায় সহকারী পরিচালক হিসেবে তার কর্মযাত্রা শুরু করেন, যা তাকে হলিউডের প্রশংসিত পরিচালক ও চিত্রগ্রাহকে পরিণত করেছে।
২০১৭ সালের আগস্ট মাসে তিনি স্বাধীনভাবে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। এরপর থেকে তিনি অসংখ্য পুরস্কারপ্রাপ্ত ছোট ছবি এবং তথ্যচিত্র পরিচালনা করেছেন, যা জটিল থিমগুলো তুলে ধরে এবং আকর্ষণীয় গল্প বলে। তার কাজের মান এবং দৃশ্যাত্মক বার্তা প্রেরণের ক্ষমতা তাকে প্রতিযোগী চলচ্চিত্র শিল্পে বিশেষ মর্যাদা এনে দিয়েছে। বর্তমানে তিনি আমেরিকাতে বেশ কয়েকটা সনামধন্য ব্র্যান্ডে মিডিয়া বিভাগের প্রধান হিসেবে কর্মরত, যেখানে তিনি হলিউড-ভিত্তিক ফ্যাশন কোম্পানির জন্য ডিজিটাল কনটেন্ট তৈরি ও বিতরণ নিয়ন্ত্রণ করেন।

সূর্যর অর্জনের মধ্যে রয়েছে- দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক ফিল্ম উৎসবে সেরা তথ্যচিত্র ও মানবতা দূত বিভাগে স্বীকৃতি পাওয়া। এছাড়াও, ‘ডি’ চলচ্চিত্রের জন্য তিনি চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন, যা কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে এবং প্রদর্শিত হয়েছে।
আজিজুল হাসান সূর্যর গল্প বাংলাদেশ থেকে বিশ্ব মঞ্চে স্থানান্তরিত হয়েছে, যা সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গির একটি অনন্য সংমিশ্রণ তৈরি করেছে এবং তার ন্যারেটিভ পদ্ধতিকে সমৃদ্ধ করেছে। তার সৃজনশীলতা ও উদ্ভাবনী শক্তি তাকে শুধু আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি এনে দেয়নি, বরং বাংলাদেশের অন্যান্য উদীয়মান চলচ্চিত্রকারের জন্যও পথ প্রশস্ত করেছে।

×