ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

‘মাইলস’ ব্যান্ডের বাইরে মানামের সুর

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০০:৫১, ৩ অক্টোবর ২০২৪

‘মাইলস’ ব্যান্ডের বাইরে মানামের সুর

সাঈদা শম্পা ও মানাম আহমেদ

‘মাইলস’ ব্যান্ডের অন্যতম সদস্য মানাম আহমেদ। বরাবরই তিনি ব্যান্ডের গানের সুর করেন। তবে এবার ব্যান্ডের বাইরে সলো শিল্পীর জন্য গানের সুর করলেন তিনি। একই সঙ্গে গানটির সংগীত পরিচালনাও তার। গানটির শিরোনাম ‘চাঁদনী রাইতে’। গানটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী সাঈদা শম্পা। এটি লিখেছেন গীতিকবি গোলাম মোর্শেদ।

গীতিকবি জানান, ‘গানের সুর এবং সংগীতায়োজনে মানাম আহমেদ, তাই এই গান ভিন্ন দ্যুতি ছড়াবে এবং শ্রোতারা বাড়তি আগ্রহ নিয়ে গানটি শুনবে, এ কথা না বললেই নয়।’ তিনি আরও বলেন, ‘বছর বিশেক আগে, আমার গান লিখার প্রথম অধ্যায়ের ৫০/৬০ টা গানের সংগীতায়োজন বলতে গেলে প্রায় সবটাই মানাম ভাইয়ের করা। এরপর নানান প্রেক্ষিত এবং বাস্তবতার কারণে অনেকদিন আমাদের এক সঙ্গে কাজ করা হয়ে ওঠেনি। বহুদিন পরে হলেও  আবার মানাম ভাই আর আমি এক সঙ্গে কাজ শুরু করেছি এই ২০২৪ সালে।

সেই সুবাদে  মানাম  ভাইয়ের সঙ্গে শিল্পী সাঈদা শম্পার পরিচয় হয়েছে। পরিচয়ের পরপরই আগ্রহ নিয়ে মানাম ভাই কাজ শুরু করে দেন। শম্পার জন্য আমার লিখা, লাকী আখন্দের সুরে একটি দ্বৈতকণ্ঠের গান তৈরি হওয়ার ঠিক মাঝপথে মানাম ভাইয়ের নিজের সুর করা ( উনি আগেই ফোক আঙ্গিকের এই সুরটি করে রেখেছিলেন)  একটি গান আমাকে লিখার কথা বললেন শম্পার জন্য। এক সপ্তাহের মধ্যে গানটা তৈরি হয়ে গেল।  
আনন্দকণ্ঠ রিপোর্ট

×