ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

সংস্কৃতি সংবাদ

গান কথামালায় সরগমের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪০, ১ অক্টোবর ২০২৪

গান কথামালায় সরগমের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন

সংগীত পত্রিকা মাসিক সরগমের প্রতিষ্ঠাবার্ষিকীতে সংগীত পরিবেশন করেন শিল্পীরা

দেশের একমাত্র সংগীতবিষয়ক পত্রিকা মাসিক সরগম। শুধুমাত্র সংগীতের ওপর নির্ভর করে পত্রিকাটি পার করে দিল ২৮ বছর। অনেক চড়াই-উতরাইয়ের মধ্যদিয়ে পত্রিকাটির হাল ধরে রেখেছেন এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও কর্ণধার সংগীতপ্রেমী কাজী রওনাক হোসেন। জন্মলগ্ন থেকে পত্রিকাটিতে দেশী-বিদেশী অনেক গুণী সংগীত শিল্পীর সৃজনতাকে স্থান দেওয়া হয়, পাশাপাশি পাঠকের কাছে তুলে ধরা হয় নবীন প্রতিভাবান শিল্পীদের সৃজনকর্ম। সংগীত গুণীদের লেখনী সমৃদ্ধ এ পত্রিকা মঙ্গলবার পদর্পণ করল ২৯ বছরে।

পত্রিকাটির জন্মদিন উপলক্ষে আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে মঙ্গলবার বিকেলে। অনুষ্ঠানে উপস্থিত হয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন প্রবীণ সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস, জনপ্রিয় গীতিকার শহিদুল্লাহ ফরায়জী, সাবেক সিএজি মাসুদ আহমেদ, উস্তাদ আজিজুল ইসলাম, বাংলাদেশ বেতারের সাবেক মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল, আকরামুল ইসলাম, জাতীয় প্রস ক্লাবের সাধারণ সম্পাদক আইয়ুব ভূঁইয়াসহ বিশিষ্টজনেরা।

আলোচনায় বক্তারা সবাই বিষয়ভিত্তিক একটি পত্রিকা ২৯ বছরে পদার্পণ এক বিরল ঘটনা বলে উল্লেখ করেন। নানা প্রতিকূলতার  ভেতরেও ২৮ বছর ধরে এ প্রকাশনা অব্যাহত রাখার জন্য সরগম সম্পাদককে বক্তারা অকুণ্ঠ প্রশংসা করেন এবং বলেন-এখন সময় এসেছে কাজী রওনাক হোসেনের সঙ্গে আমাদেরও সরগম-এর হাল ধরা।
সরগম-এর ঐতিহ্য অনুযায়ী ঘড়ির কাঁটা ধরে জুলাই বিপ্লবের শহীদদেরসহ গত এক বছরে প্রয়াত সকল শিল্পীদের শ্রোদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সমবেত জাতীয় সংগীত পরিবেশনার মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়।

সরগম সম্পাদক কাজী রওনাক হোসেন বলেন, সংগীতপ্রেমী পাঠক আর সংগীত গুণীদের সহযোগিতা ছাড়া সরগমের এ পর্যন্ত আসা সম্ভব ছিল না। জন্মদিনের অনুষ্ঠানের এই শুভক্ষণে সরগমের পক্ষ থেকে সবাইকে জানাই আন্তরিক ধন্যবাদ, কৃতজ্ঞতা ও শুভেচ্ছা।  ভাবতেই অবাক লাগে, শুধুমাত্র সংগীতকে নিয়ে একটি পত্রিকা ২৯ বছরে পৌঁছালো! অনেক চড়াই-উৎরাই পেরিয়ে, বাধার পাথর ঠেলে আজ সরগমের এই অবস্থান।

২৯ বছরের সময় পরিধিতে সরগম কখনো মাসের ১ তারিখের পরে প্রকাশিত হয়নি। বরঞ্চ কোনো কোনো সংখ্যা ৫-৬ দিন আগে প্রকাশিত হয়েছে। তিনি বলেন, এ সাফল্যের কৃতিত্ব সরগমের পাঠক, শুভানুধ্যায়ী, প্রতিনিধি, শিল্পী, কলাকুশলী, সংস্কৃতিকর্মী, লেখক ও বিজ্ঞাপনদাতাদের।
অনুষ্ঠানে চমৎকার পরিবেশনার মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করেন জনপ্রিয় শিল্পী খুরশিদ আলম, লিনু বিল্লাহ, ফাহিম হোসেন চৌধুরী, রূপু খান, ডা. অরূপরতন চৌধুরী, মুনতারিন মহল, ইয়াসমীন মুশতারী, নারায়ণ চন্দ্র শীল, উল্কা হোসেন, রোকেয়া হাসিনা নীলি, মঞ্জু সাহা, শিরীন শীলা, শেখ হেমায়েত, শওকত আরা আঁখি এবং সরগম সাংস্কৃতিক দলের শিল্পীরা।

×