ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

অভিনয়ের তিন দশক পেরিয়ে আমিন খান

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫৩, ৩০ সেপ্টেম্বর ২০২৪

অভিনয়ের তিন দশক পেরিয়ে আমিন খান

.

জনপ্রিয় চিত্রনায়ক আমিন খান চলচ্চিত্রে অভিনয়ের তিন দশকেরও বেশি সময় অর্থাৎ ৩১ বছর পূর্ণ করলেন আজ। চলচ্চিত্রে অভিনয়ের দীর্ঘ এই পথচলা প্রসঙ্গে আমিন খান বলেন, শুরুতেই মহান আল্লাহর কাছে অসীম কৃতজ্ঞতা, আমার বাবা-মায়ের প্রতি কৃতজ্ঞতা কারণ তাদের কারণে এই সুন্দর পৃথিবীতে আসা।

আমার চাচা আবু হাসান খানের প্রতিও বিশেষভাবে কৃতজ্ঞ কারণ তিনি আমাকে নতুন মুখের সন্ধানে নাম দেবার জন্য অনুপ্রেরণা জুগিয়েছিলেন। অনেক অনেক কৃতজ্ঞ মোহাম্মদ হোসেন ভাইয়ের প্রতি কারণ তিনি তার প্রযোজনা সংস্থা থেকে আমাকে নিয়ে প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন। পরবর্তীতে বাদল খন্দকার, এফ আই মানিক, মনতাজুর রহমান আকবরসহ আরও অনেকেই আমাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন। সব পরিচালক, প্রযোজক, আমার সহশিল্পী, সিনেমাটোগ্রাফারসহ সংবাদ মাধ্যম ও দর্শকের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। আন্তরিক ভালোবাসা আমার প্রিয় সহধর্মিণী স্নিগ্ধার প্রতি, কারণ ভীষণ মায়া ভালোবাসায় স্নিগ্ধা আমার সংসারটা সাজিয়েছে।
১৯৯৩ সালের ১ অক্টোবর মোহাম্মদ হোসেন পরিচালিত ‘সনি কথাচিত্র’ প্রযোজিত ‘অবুঝ দুটি মন’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্যদিয়ে চলচ্চিত্রে তার অভিষেক হয়। এর আগে ১৯৯০ সালে ‘নতুন মুখের সন্ধানে’ আমিন খানেরই চাচা (প্রয়াত) আবু হাসান খানের অনুপ্রেরণায় এই প্রতিযোগিতায় নিজের নাম লেখান। ১৯৯২ সালের ২৪ ডিসেম্বর আমিন খানেরই জন্মদিনে তার প্রথম চলচ্চিত্রের শুটিং শুরু হয়েছিল। শেষ হয় ১৯৯৩ সালের ২৯ জুলাই। ১৯৯৩ সালের ১ অক্টোবর সারাদেশের ৮০টি সিনেমা হলে ‘অবুঝ দুটি মন’ মুক্তি পেয়েছিল। ‘অবুঝ দুটি মন’ মুক্তির আগেই আমিন খান বাদল খন্দকারের ‘দুনিয়ার বাদশা’ চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হয়েছিলেন। 

×