ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

অপ্রত্যাশিত মৃত্যুর গল্প নিয়ে কুসুম সিকদার

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২২, ২৮ সেপ্টেম্বর ২০২৪

অপ্রত্যাশিত মৃত্যুর গল্প নিয়ে কুসুম সিকদার

কুসুম সিকদার

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী কুসুম সিকদার। দীর্ঘ ৬ বছর পর বড় পর্দায় আসছেন। তবে এবার ভিন্নভাবে বড় পর্দায় হাজির হচ্ছেন এই শিল্পী। অভিনেত্রী হিসেবে হাজির হওয়ার পাশাপাশি এই প্রথম চলচ্চিত্র পরিচালকের খাতায় নাম লেখালেন তিনি। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘শরতের জবা’ মুক্তি পাচ্ছে ১১ অক্টোবর। সিনেপ্লেক্স, এবং ব্লকবাস্টার এ সিনেমাটির মুক্তির কথা রয়েছে। পরবর্তীতে আই স্ত্রিনেও মুক্তি পাবে। পরিচালনার পাশাপাশি এ সিনেমার চিত্রনাট্যও করেছেন কুসুম। এর সিনেমাটোগ্রাফার খায়ের খন্দকার এবং উপদেষ্টা পরিচালক সুমন ধর।

সিনেমাটির মুক্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলন হয় চ্যানেল আই কার্যালয়ে শনিবার দুপুরে। এতে কুসুম সিকদার ছাড়াও উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা আমিরুল ইসলাম, এ সিনেমার অভিনয় শিল্পী নিদ্রা দে নেহা, উপদেষ্টা পরিচালক সুমন ধর, মাহফুজুল হক আশিক (কালার ও এডিট), সাইফুল ইসলাম খান (সাউন্ড ডিজাইন ও কালার), খৈয়াম শানু সন্ধি (ব্যাকগ্রাউন্ড স্কোর), এএসএম কাউসার (ডিএফএক্স ও সিজি) প্রমুখ। 
‘শরতের জবা’ টিমের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জানিয়ে সিনেমার নায়িকা চরিত্রে রূপদানকারী অভিনেত্রী কুসুম সিকদার বলেন, ‘শরতের জবা’ সিনেমা শুধু আমার কৃতিত্ব এটা বলা ভুল হবে। এটা একটা টিম ওয়ার্ক। আমি এ সিনেমার চিত্রনাট্য করার পর থেকে যারা আমার সঙ্গে ছিলেন, শূটিং বা পোস্ট প্রডাকশন যাই হোক না কেন, এদের সবার সাহায্য ছাড়া এ পর্যন্ত আসা সম্ভব হতো না। 
নিদ্রা দে নেহা বলেন, ‘শরতের জবা’ নিয়ে প্রথমেই আমার কাছে এক্সাইটেড লেগেছে এর নাম শুনে।  এতে বেলি চরিত্রের জন্য আমাকে খোঁজা হচ্ছে এটাও আমার জন্য বড় পাওয়া। কুসুম দিদির সঙ্গে আমার শূটিংয়ে যখন কথা হয় উনি বলেছিলেন, আমার আগে ৬০ জন মেয়ের অডিশন নিয়ে পরে আমাকে সিলেক্ট করেছেন। এ সিনেমার ক্যরেক্টারটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। কারণ আমার অপজিশনে জিতু ভাই।

ওনার মতো একজন সিনিয়র আর্টিস্টকে আমি অপজিশনে পাব এটা আমার জন্য বড় একটা অ্যাসিভমেন্ট। আর কুসুম দির কাছে আমি কৃতজ্ঞ যে ওনার জন্য আমার বড় পর্দায় অভিষেক হচ্ছে। উনার কাছে আমি অনেক প্রেরণা পেয়েছি। আশা করছি সিনেমাটা সবার ভালো লাগবে। সবাইকে ‘শরতের জবা’ দেখার জন্য আহ্বান জানাচ্ছি।
সিনেমার অন্যান্য শিল্পীরা হলেন জিতু আহসান, ইয়াশ রোহান, নরেশ ভূঁইয়া, শহিদুল আলম সাচ্চু, মাহমুদুল ইসলাম মিঠু প্রমুথ।
এটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম ও পহরডাঙ্গা পিকচার্স। একজন একাকী নারীর রহস্যময় জীবনের গল্প ‘শরতের জবা’। অতৃপ্ত প্রেম, আঘাতের পর আঘাত, কিছু অপ্রত্যাশিত মৃত্যু জড়ানো জবার জীবন নানা সময়ে একেক প্রশ্নের জন্ম দেয়। জবা কি আসলেই খুনি! নাকি অদৃশ্য কোন শক্তি রয়েছে তার সঙ্গে। এমন সাইকোলজিক্যাল থ্রিলার গল্পে কুসুম সিকদারের চিত্রনাট্যে নির্মিত হয়েছে ‘শরতের জবা’।

×