ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১

জামিন পেলেন নির্মাতা রিংকু

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২২, ২৬ সেপ্টেম্বর ২০২৪

জামিন পেলেন নির্মাতা রিংকু

রাফাত মজুমদার রিংকু

গত ১৯ জুলাই গুলশানের শাহজাদপুর এলাকায় নাইমুর রহমান নামে একজন গুলিতে নিহত হন। এ ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানাসহ ৬৪ জনের বিরুদ্ধে মামলা করেন নাইমুরের বাবা খলিলুর রহমান। সেই মামলার আসামি দেখিয়ে গ্রেপ্তার করা হয় নির্মাতা রাফাত মজুমদার রিংকুকে। ২৩ সেপ্টেম্বর মধ্যরাতে গুলশান থেকে রাফাত মজুমদার রিংকুকে আটক করে গুলশান থানা পুলিশ। দুদিনের জেলজীবন পেরিয়ে জামিনে মুক্ত হলেন নির্মাতা রাফাত মজুমদার রিংকু। বৃহস্পতিবার বিকেলে আদালত তার জামিন মঞ্জুর করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রিংকুর আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। তিনি জানান, রাজনৈতিক পদবী থাকায় সন্দেহভাজন হিসেবে রিংকুকে গ্রেপ্তার করা হয়। আইনি মোকাবিলায় তার জামিন হয়। রিংকু এই সময়ের জনপ্রিয় নির্মাতাদের একজন। তার নির্মিত নাটকের সংখ্যা শতাধিক। রিংকুর নির্মিত নাটকগুলোর মধ্যে রয়েছে রঙিন আশা, পুতুলের সংসার, ইতিবৃত্ত, নরসুন্দরী, কবর, বন্ধন, ব্লগার মিতু, জাল, রূপান্তর, কাটুস, অতিরিক্ত, নোঙর, রিকশা গার্ল প্রভৃতি। এর মধ্যে চলতি বছর ‘রূপান্তর’ নাটক নির্মাণ করে প্রচুর হুমকির মুখে পড়েন রিংকু।

অভিযোগ, এই নাটকের মাধ্যমে সংশ্লিষ্টরা দেশে ‘ট্রান্সজেন্ডার সংস্কৃতি’ প্রমোট করছে। এরপর নাটকটি অন্তর্জাল থেকে সরিয়ে নেওয়া হয়। নির্মাতা প্রকাশ করেছেন দুঃখ। এর বাইরে নাটক নির্মাণ করে রাফাত মজুমদার রিংকু দীপ্ত টিভি অ্যাওয়ার্ড, মেরিল প্রথম আলো অ্যাওয়ার্ডসহ বেশকিছু পুরস্কার পেয়েছেন।

×