ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১

চিরনিদ্রায় অভিনেতা আলাউদ্দিন লাল

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২০, ২৬ সেপ্টেম্বর ২০২৪

চিরনিদ্রায় অভিনেতা আলাউদ্দিন লাল

আলাউদ্দিন লাল

‘কঞ্জুস’, ‘মায়া’, ‘নীড়’, ‘হৃদয়জুড়ে তুমি’, ‘বিয়ে করবই’, ‘অপেক্ষা’র মতো তিন শতাধিক নাটকে অভিনয় করেছেন আলাউদ্দিন লাল। হয়েছেন প্রশংসিত। অভিনেতা মুশফিক আর ফারহানসহ নাটকের অভিনয়শিল্পীরা তাকে নানা বলে ডাকতেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর অবশেষে বিদায় নিলেন তিনি। ২৫  সেপ্টেম্বর সন্ধ্যায় তিনি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় জানাজা শেষে উত্তরার ৪ নম্বর সেক্টরের কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন লাল। ভুগছিলেন শ্বাসকষ্ট, ডায়াবেটিসসহ নানাবিধ রোগে। সম্প্রতি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। দুদিন আগে ফেসবুকে অভিনেতার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। সহকর্মীরা জানিয়েছিলেন অভিনেতা লাল ভালো আছেন। এর দুদিনের মাথায় চলে গেলেন এই অভিনেতা।
২০২২ সালে হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে গেলে লালকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু অর্থাভাবে তার চিকিৎসা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। ফেসবুকে এ খবর জানান নাট্যনির্মাতা প্রীতি দত্ত।

প্রীতির স্ট্যাটাস পড়ে কয়েক সহকর্মী আলাউদ্দিন লালের পাশে দাঁড়িয়েছিলেন। সে সময় সংগৃহীত অর্থে লালের চিকিৎসা ব্যয় মেটানো সম্ভব হচ্ছিল না। সে সময় অভিনেতা মুশফিক আর ফারহান সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন। লালের চিকিৎসা ব্যয় বহন করেছিলেন তিনি। এর পর সুস্থ হয়ে পুনরায় কাজে ফিরেছিলেন আলাউদ্দিন লাল।
গাড়ি মেরামতের কাজ করতেন আলাউদ্দিন লাল। সে কাজ বাদ দিয়ে নাটকের ছোট ছোট চরিত্রে অভিনয় করে যা পেতেন, তা দিয়েই চলত তার সংসার। ২০০৮ সাল থেকে টিভি নাটকে অভিনয় করছেন আলাউদ্দিন লাল। এ পর্যন্ত প্রায় ৩০০ নাটকে অভিনয় করেছেন তিনি। অভিনয়শিল্পী, নির্মাতাদের কাছে তিনি ছিলেন কারো লাল মামা, কারো কাছে ছিলেন লাল নানা।

×