ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

এবার ইসরায়েলে পাল্টা হামলা লেবাননের হিজবুল্লাহর

প্রকাশিত: ১৮:১৫, ২৩ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১৮:১৬, ২৩ সেপ্টেম্বর ২০২৪

এবার ইসরায়েলে পাল্টা হামলা লেবাননের হিজবুল্লাহর

উত্তর ইসরায়েলে হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট-ক্ষেপণাস্ত্র হামলা

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর হামলায় শতাধিক মানুষের প্রাণহানির ঘটনায় ইসরায়েলের উত্তরাঞ্চলে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে লেবানন। সোমবার স্থানীয় সময় সকালের দিকে ইসরায়েলি হামলার পরপরই এই হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

এক বিবৃতিতে হিজবুল্লাহ বলছে, লেবাননের দক্ষিণাঞ্চলে হামলা চালিয়ে শতাধিক মানুষকে হত্যার প্রতিশোধে ইসরায়েলের উত্তরাঞ্চলে কয়েক ডজন রকেট ছুড়েছে হিজবুল্লাহ।

বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ লেবাননে ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েলের সামরিক ঘাঁটি ও অস্ত্রাগারকে ক্ষেপণাস্ত্র ও রকেট দিয়ে নিশানা করা হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) পৃথক এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েল লক্ষ্য করে লেবাননের ভূখণ্ড থেকে কমপক্ষে ৩৫টি রকেট ছোড়া হয়েছে। এর মধ্যে কয়েকটি রকেটের হামলায় ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে হিজবুল্লাহর হামলায় তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত আর কোনও তথ্য জানায়নি আইডিএফ।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, গালিলির নিম্নাঞ্চলে রকেটের ধ্বংসাবশেষের আঘাতে ৫০ বছর বয়সী এক ব্যক্তি সামান্য আহত হয়েছেন।

ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কয়েকটি রকেটে গুলি চালিয়ে ভূপাতিত করার দাবি করেছে আইডিএফ। লেবানন থেকে ছোড়া কয়েকটি রকেট ও ক্ষেপণাস্ত্র সীমান্ত লাগোয়া ইসরায়েলের আমিয়া সম্প্রদায় অধ্যষিত এলাকার ফাঁকা স্থানে পড়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

ইসরায়েলি সামরিক বাহিনীর শত শত বিমান হামলায় ১০ জন নিহত ও তিন শতাধিক মানুষ আহত হওয়ার পর লেবাননের রাজধানী বৈরুতে ব্যাপক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। লোকজনকে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পর বৈরুতের রাস্তায় মানুষের ব্যাপক ঢল ও যানজট তৈরি হয়েছে।

সোমবার সকালের দিকে লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর শত শত স্থাপনায় বিমান হামলার দাবি করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। এই হামলায় এখন পর্যন্ত ১০০ জন নিহত ও ৪০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ইসরায়েলি হামলার পর রাজধানী বৈরুতের রাস্তায় ব্যাপক যানজট তৈরি হয়েছে। হাজার হাজার মানুষ রাস্তায় চলছেন। কিন্তু তাদের গন্তব্য কোথায় সেই বিষয়ে জানা কঠিন হয়ে পড়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, হামলায় আহতদের উদ্ধারের পর স্থানীয় বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। শত শত মানুষের অবস্থা খুবই গুরুতর। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বৈরুত ও এর আশপাশের এলাকার হাসপাতালগুলোতে আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে জরুরি ছাড়া অন্য সব ধরনের অস্ত্রোপচার বন্ধ রেখে আহতদের সেবা দেওয়ার নির্দেশ দিয়েছে।

দক্ষিণ লেবাননে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর হামলা এখনও চলছে। পরে ইসরায়েলি সীমান্ত লাগোয়া লেবাননের হামরা জেলাসহ বৈরুতের আশপাশের এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। লোকজনকে বাড়িঘর ছেড়ে যাওয়ার জন্য মোবাইল ফোনে রেকর্ড করা সতর্কবার্তা পাঠানো হয়েছে।

বৈরুত ও হামরা জেলায় লেবাননের তথ্য মন্ত্রণালয়, বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংক ও বিশ্ববিদ্যালয় রয়েছে। এসব এলাকায় হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটি নেই বলে জানিয়েছে বিবিসি। লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমান থেকে শত শত স্থাপনায় হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন বিবিসির একজন প্রতিনিধি। লেবাননের সাথে ইসরায়েলের চলমান উত্তেজনায় এখন পর্যন্ত সোমবারের হামলাই সবচেয়ে তীব্র বলে অভিহিত করেছেন তিনি।

 

বারাত 

×