ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

অভিনেত্রী মমর কণ্ঠে রবীন্দ্রসংগীত

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৭, ১৫ সেপ্টেম্বর ২০২৪

অভিনেত্রী মমর কণ্ঠে রবীন্দ্রসংগীত

জাকিয়া বারী মম

দেশের নন্দিত অভিনেত্রী জাকিয়া বারী মম। পর্দার অভিনয়ের বাইরেও তার কণ্ঠ শোনা যায় বিজ্ঞাপনের পেছনে কিংবা ডাবিং বা ব্যাকভয়েস ঘরানার হরেক আয়োজনে। নাটকের প্রয়োজনে অনেক গানে কণ্ঠ দিয়েছেন এ অভিনেত্রী। শিহাব শাহীন পরিচালিত ‘রূপকথা এখন আর হয় না’ নাটকের প্রয়োজনে কণ্ঠে গান তুলেছিলেন মম। সে এক বিখ্যাত সিনেমার গান।

আমজাদ হোসেনের লেখা ও আলাউদ্দিন আলীর সুরে ‘একবার যদি কেউ ভালোবাসতো’। নতুন সংগীতায়োজনে কিংবদন্তি এই গানটি কণ্ঠে তুলে ভালোই প্রশংসিত হন অভিনেত্রী জাকিয়া বারী মম। অভিনেত্রী কণ্ঠে এক ধরনের মাদকতা রয়েছে! কেউ বলেন রাবীন্দ্রিক টোন! যার সুবিধাও অবশ্য তুলে নিচ্ছেন অভিনেত্রী। সেই ধারায় আরেকটু মাত্রা যোগ করে এবার কণ্ঠে তুলে নিলেন রবীন্দ্রসংগীত। এবার আর নাটক বা চিত্রনাট্যের প্রয়োজনে নয়।

একেবারে প্রযোজক-সুরকারদের অনুরোধে ‘তোমার খোলা হাওয়া’ শীর্ষক গানটি কণ্ঠে তুলেছেন অভিনেত্রী। গত এপ্রিলে গানটির রেকর্ডিং ও শূটিং শেষ হয়। মাঝে রাজনৈতিক অস্থিরতার চাপে সেই প্রজেক্ট মুক্তিতে পিছিয়ে পড়ে। যা এবার মুক্তির আলোয় ডানা মেলার প্রস্তুতি চূড়ান্ত বলে জানিয়েছেন গানটির সংগীতায়োজন আহমেদ রাজীব। চলতি মাসেই একটি ইউটিউব চ্যানেলে গানচিত্রটি প্রকাশ হবে।

গানটি প্রসঙ্গে মম বলেন, আমি মাঝে মাঝে গান করি, নিজের জন্য। তবে এভাবে আয়োজন করে গান গাওয়া হয় না সচরাচর। এই গানটিতে কণ্ঠ দিয়েছিলাম বেশ আগে। এবার সেটি প্রকাশ হতে যাচ্ছে শুনে খুব ভালো লাগছে। আমিও আগ্রহ নিয়ে আছি সবার সঙ্গে শোনার জন্য।

×