ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

নিশীতার ‘মেঘ কপালে মেয়ে’

​​​​​​​সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৪, ১৩ সেপ্টেম্বর ২০২৪

নিশীতার ‘মেঘ কপালে মেয়ে’

.নিশীতা

কিছুদিন আগেই ছিল বাংলাদেশে এই প্রজন্মের শ্রোতাপ্রিয় নন্দিত সংগীতশিল্পী নিশীতা বড়ুয়ার জন্মদিন। তার জন্মদিনে অনেকেই তার সঙ্গে ছবি পোস্ট করে কিছু কথা লিখে ফেসবুকে পোস্ট করেছেন। তবে ব্যতিক্রমী দুই লাইনের লেখা যার পোস্টটি সবার দৃষ্টি কেড়েছে সেটি হচ্ছে এই প্রজন্মের আরেক শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী লিজার পোস্ট।

লিজা নিশীতার সঙ্গে একটি ছবি পোস্ট করে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে লেখেন, আমাদের সময়ের অত্যন্ত মেধাবী আর পরিশ্রমী সংগীতশিল্পী তুমি। অনেকের মধ্যে থেকে তোমাকে খুব সহজেই আলাদা করা যায়, তোমার কণ্ঠটা গিফটেড, এটা একটা ব্লেসিংস। উত্তরে নিশীতা লিজাকে জবাব দিয়ের্ছিলেন, থ্যাঙ্ক ইউ দ্য রিয়েল সুপার লেডি। লিজার কথাই ঠিক, কারণ এটা সত্যি যে নিশীতার কণ্ঠ তার প্রজন্মের যত শিল্পী আছেন তাদের সবার থেকে নিশীতার কণ্ঠে গান শুনলেই খুব সহজেই আলাদা করা যায় যে এটি নিশীতার কণ্ঠ।

সেই সহজে আলাদা করার মতো কণ্ঠে আবারও এলো নতুন একটি মৌলিক গান। তার এবারের গানের শিরোনমামেঘ কপালে মেয়ে গানটি লিখেছেন প্রসেনজিৎ ওঝা। সুর সংগীত করেছেন সুমন কল্যাণ। নিশীতা এর আগেও সুমন কল্যাণের সুর সংগীতে গান গেয়েছেন। তবেমেঘ কপালের মেয়েগানটি যেন একটু অন্যরকম। নিশীতাও ভীষণ দরদ দিয়ে গানটি গেয়েছেন। গানটি এরই মধ্যে ইউটিউবে প্রকাশিত হয়েছে। সুমন কল্যাণ বলেন, একদিন ছুটির দিনে মেঘলা বিকেলে, গীতি কবি বন্ধু প্রসেনজিৎ ওঝা নতুন কথা  নিয়ে হাজির স্টুডিওতে। গীতি কবিতার শিরোনাম দেখেই মন ভরে গেল।

নিশীতা সব সময়ই ভালো গায়। যথারীতি এবারও খুব ভালো গেয়েছে। আশা করছি ভালো লাগবে শ্রোতা-দর্শকের। স্টুডিও প্রোটিউনবিডিতে প্রকাশিত এই গানটি সম্পর্কেস্টুডিও প্রোটিউনবিডিকর্তৃপক্ষ জানায়, আমরা সব সময় চেষ্টা করি রুচিসম্মত বাংলা গান করার, ভালো শ্রোতার জন্য ভালো বাংলা গান। নতুন গান বানাই, বাংলা গানের সমৃদ্ধি বাড়াই, এটাই আমাদের লক্ষ্য। নিশীতা বড়ুয়া বলেন, গানের কথা খুব সুন্দর। প্রসেনজিৎ দাদা চমৎকার লিখেছেন। সুরটাও অসাধারণ। আমি এর আগেও সুমন কল্যাণ দাদার সুরে গান গেয়েছি। তবে এই গানের কথা সুর অন্যরকম। প্রথম শুনেই ভালো লেগেছিল আমার। এখন শ্রোতাদের পালা, তাদের ভালো লাগাটাই তো সবচেয়ে বড় বিষয়।

×