ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

গানই সঙ্গী রাশেদের

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ২২:১৫, ১১ সেপ্টেম্বর ২০২৪

গানই সঙ্গী রাশেদের

রাশেদ

ক্লোজআপ তারকা রাশেদ। ২০০৫ সালে রিয়েলিটি শো ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতায় ‘মা’  গান দিয়ে তিনি বাজিমাত করেন।  বর্তমানে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও শিল্পকলার তালিকাভুক্ত শিল্পী এ কণ্ঠশিল্পী। সঙ্গীতে তার আদর্শ কুমার বিশ্বজিৎ ও মোহাম্মাদ রাফি। রাশেদ ছোটবেলায় হামদ-নাত ও গজল গেয়ে প্রশংসা কুঁড়িয়েছেন। মূলত রেডিও ও টেলিভিশনে গান শুনে শুনে গানের প্রতি ভালোবাসা তৈরি হয় তার।

১৯৯০-এর দিকে চট্টগ্রামের আর্য সঙ্গীত একাডেমিতে উচ্চাঙ্গ সংগীতে তালিম নেওয়া শুরু করেন ওস্তাদ ভূপতি ধরের কাছে। এরপর উচ্চাঙ্গ ও নজরুলে তালিম নেন ওস্তাদ এমদাদুল হক সেলিমের কাছে। এ পর্যন্ত প্রায় ২০০টি মৌলিক গান রয়েছে এই শিল্পীর এবং রয়েছে দুটি একক ও ২০টির মতো মিশ্র এ্যালবাম। সম্প্রতি রোকন ইমনের সুর ও সংগীতে ‘দুঃখগুলো বাঁচায় রাখে’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

বর্তমান ব্যস্ততা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, দেশে সরকার পরিবর্তনের পর স্টেজ শোর সংখ্যা কমে গেছে। তবে আমি নিয়মিত নতুন গান করছি। এছাড়া রেডিও বেতার-টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করছি। শিল্পী হিসেবে প্রতিনিয়ত গানের সঙ্গেই আমার বসবাস। যে কোনো পরিস্থিতে গানকে সঙ্গী করেই এগিয়ে যেতে চাই।’

×