ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

বেড়ালমানবী

টেইলর সুইফট

আনন্দকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২১:৪৫, ১১ সেপ্টেম্বর ২০২৪

টেইলর সুইফট

টেইলর সুইফট

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা নির্ধারিত হবে আগামী ৫ নভেম্বরের নির্বাচনে। প্রাথমিকভাবে এ নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু গত জুলাইয়ে বাইডেন নির্বাচন থেকে সরে গিয়ে ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন দেন।

মূলত, এরপর থেকেই ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান, উভয় শিবিরেই নিজ নিজ প্রার্থীর পক্ষে বেশ জোর প্রচারণা চালাতে দেখা যাচ্ছে। এরই মধ্যে কমলা হ্যারিসকে সমর্থন দিয়েছেন জনপ্রিয় পপ মেগাতারকা টেইলর সুইফট। টেইলর কমলা হ্যারিসকে একজন ‘অবিচল, প্রতিভাবান নেতা’ হিসেবে অভিহিত করে বলেন, তিনি গোলযোগ সৃষ্টির পরিবর্তে দেশকে শান্তিপূর্ণভাবে নেতৃত্ব দিতে সক্ষম। বুধবার এই তথ্য জানিয়েছে রয়টার্স।

ইনস্টাগ্রামে তার ২৮ কোটি ফলোওয়ারের উদ্দেশে দেওয়া পোস্টে টেইলর জানান, তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্টকেই ৫ নভেম্বরের নির্বাচনে ভোট দেবেন। এখন পর্যন্ত কমলার পক্ষে প্রকাশ্যে সমর্থন জানানো তারকাদের মধ্যে টেইলরই সবচেয়ে খ্যাতিমান। সাম্প্রতিক জরিপে দেখা গেছে, দুই প্রার্থীর জনপ্রিয়তা প্রায় কাছাকাছি। টেইলর বলেন, ‘আমি কমলা হ্যারিস ও টিম ওয়ালজকে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেব।

আমি কমলাকে ভোট দেব। কারণ, আমি বিশ্বাস করি, তিনি এমন সব অধিকার ও উদ্যোগ নিয়ে কাজ করছেন, যেগুলোর বাস্তবায়নের জন্য একজন প্রকৃত যোদ্ধা প্রয়োজন।’ ইনস্টাগ্রামে পোষা বেড়ালকে কোলে নিয়ে ছবি দেন টেইলর। সেখানে তিনি নিজেকে ‘নিঃসন্তান বেড়ালমানবী’ বলে আখ্যায়িত করেন। এ কথার মাধ্যমে তিনি ট্রাম্পের রানিং মেট ও ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী জেডি ভ্যান্সকে খোঁচা দেন।

২০২১ সালের এক সাক্ষাৎকারে তিনি কয়েকজন ডেমোক্র্যাট নেতাকে এক দল নিঃসন্তান বেড়ালমানবী বলে অপমান করার চেষ্টা করেন। তবে পরবর্তীতে তিনি দাবি করেন, এটা ছিল নিছক বিদ্রুপ বা সারক্যাজম। ২০২০ সালের নির্বাচনেও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের পক্ষে ছিলেন টেইলর। ইতোমধ্যে কমলা হ্যারিসকে হলিউডের অসংখ্য অভিনেতা, পরিচালক ও চিত্রনির্মাতা সমর্থন জানিয়েছেন। সুইফট ছাড়াও গায়ক জন লেজেন্ড, অলিভিয়া রদ্রিগো, অভিনেতা জর্জ ক্লুনি এবং পরিচালক স্পাইক লি-এর মতো তারকারা কমলা হ্যারিসকে সমর্থন জানিয়েছেন।

তারা বলেন, ক্যালিফোর্নিয়ার অধিবাসী কমলাকে তারা ‘নিজেদের’ প্রার্থী মনে করেন।’ কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ একজন সাবেক আইনজীবী। তিনি মূলত হলিউডের আইনজীবীদের আইনি সেবা দিতেন। কমলা ও এমহফের লস আঞ্জেলসের ব্রেন্টউডে তারকাদের মহল্লায় একটি বাড়ি আছে। এদিকে ট্রাম্পকে সমর্থনের কথা জানিয়েছেন সাবেক কুস্তিগীর হাল্ক হোগান,  টিভি তারকা অ্যাম্বার রোজ এবং ধনকুবের ইলন মাস্কের মতো মানুষরা।

×