ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

বাংলা মাইম আইকন মশহুরুল হুদা

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪৬, ৭ সেপ্টেম্বর ২০২৪

বাংলা মাইম আইকন মশহুরুল হুদা

কাজী মশহুরুল হুদা

কাজী মশহুরুল হুদা একজন আন্তর্জাতিক মাইম আইকন। তিনি স্বাধীনতা উত্তর বাংলাদেশে মূকাভিনয় শিল্পকে প্রতিষ্ঠিত করার অন্যতম একজন শিল্পী। মূকাভিনয়কে দেশীয় সংস্কৃতির অবয়বে বিনির্মাণের প্রচেষ্টায় নতুন প্রজন্মদের নিয়ে খুলেছেন গবেষণা কেন্দ্র। এই কেন্দ্রের তিনিই মহাপরিচালক। তিনি বলেন, মূকাভিনয় মানবজাতির প্রথম শিল্প। এটি সমস্ত সংস্কৃতিতে বিদ্যমান। এটি প্রত্যেকে বুঝতে পারে।

কারণ মূকাভিনয় হলো সকলের ভাষা, শান্তির ভাষা। আমরা বাঙালি। আর এই বাংলার জন্য, আমাদের ভাষার জন্য আমরা প্রাণ দিয়েছি। সুতরাং আমাদের ভাষায়, আমাদের সংস্কৃতিতে আমরা নির্মাণ করতে চাই আমাদের মূকাভিনয় তথা বাংলার মূকাভিনয়। নিজেদের জাতিসত্তার একটি পরিপূর্ণ রূপ আমরা আমাদের মূকাভিনয় শিল্পে তুলে ধরতে চাই বিশ্ব মূকাভিনয়ে। যেখানে চিহ্নিত হবে বাঙলার কৃষ্টি ও কালচার। এটাই আমাদের বাংলাদেশের আগামীর একমাত্র চাওয়া পাওয়া।

সেই লক্ষ্যে বাংলা মূকাভিনয় কাজ করে যাচ্ছে। মূকাভিনয় কর্মের তিনটি দিক আছে। বক্তব্য, নির্মাণ ও দৈহিক ভাষা। গবেষণা কেন্দ্র থেকে দেশব্যাপী বাংলা মূকাভিনয় গবেষণার কাজকে ব্যাপকতার জন্য নিয়মিত উৎসাহ-উদ্দীপনা সৃষ্টির ক্ষেত্রে নানা কার্যক্রম চালানো হবে। বাংলা মূকাভিনয় গবেষণার পদ্ধতি নিয়ে নিয়মিত ভিডিও প্রশিক্ষণ চালু করা হবে। যারা বাংলা মূকাভিনয় গবেষণা বা চর্চা করছে বা করতে আগ্রহী তাদের তালিকা প্রণয়ন করা হবে বাংলা মূকাভিনয় গবেষক হিসেবে। যাদের নিয়ে জাতীয়ভিত্তিক মূকাভিনয়ের গবেষণামূলক কর্মসূচি পরিচালিত হবে।
ইতোমধ্যে কাজী মশহুরুল হুদা ‘লিটল বাংলাদেশ, আমেরিকার বুকে মাইলস্টোন’ নামের একটি গবেষণামূলক বইও প্রকাশ করেছেন। বাংলাদেশের আগামী নতুন প্রজন্মের জন্য শিশুতোষ/কিশোরদের জন্য সিরিজ অব মূকাভিনয়ের একাডেমিক বই লিখেছেন। মূকাভিনয়ের আদর্শ লিপি (মূকাভিনয়ের হাতে খড়ি), এসো মূকাভিনয় শিখি (মূকাভিনয়ের প্রাথমিক বই), এসো মূকাভিনয় করি (মূকাভিনয়ের মাধ্যমিক বিভাগের) এবং বাংলা মূকাভিনয় ধারণা ও মূকাভিনয় টেকনিক (মূকাভিনয়ের উচ্চ মাধ্যমিক বই ) তার উল্লেখযোগ্য বই।

×