ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

পর্দা উঠল ভেনিস উৎসবের

​​​​​​​সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:০৩, ৩০ আগস্ট ২০২৪

পর্দা উঠল ভেনিস উৎসবের

.

ইতালিতে ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৮১তম আসরের পর্দা উঠল। জমজমাট লাল গালিচা, গান, সম্মানসূচক স্বর্ণসিংহ প্রদান, শ্রদ্ধা-স্মরণ চলচ্চিত্রের জয়গান নিয়ে সাজানো হয় উদ্বোধনী অনুষ্ঠান। ২৮ আগস্ট বাংলাদেশ সময় রাত ১০টায় ভেনিস লিদোতে পালাৎসো দেল সিনেমার সালা গ্র্যান্দে প্রেক্ষাগৃহে ছিল এসব আয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই আমানদোতি (তোমাকে ভালোবাসি) শিরোনামের একটি গান গেয়ে শোনান ইতালিয়ান গায়িকা ক্লারা সোচিনি। গান শেষ হতেই মঞ্চে হাজির হন এবারের আসরের সঞ্চালক ইতালিয়ান অভিনেত্রী এজভেভা আলভিতি। তিনি বলেন, এই বিশাল-চমৎকার প্রেক্ষাগৃহে দর্শক, লেখক সমালোচক সবাই মিলে আসুন, ১১টি দিনের স্মরণীয় অভিজ্ঞতার জন্য প্রস্তুত হই। ২৯ আগস্ট ভেনিস লিদোতে উৎসবের প্রাণকেন্দ্র পালাৎসো দেল সিনেমা ভবনের সালা গ্র্যান্দে থিয়েটারেমারিয়া ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। এর পর দর্শক মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন। তখন জোলির চোখে ভেসে ওঠে আনন্দ অশ্রু। এমনটাই তো হওয়ার কথা! কারণ, কিংবদন্তি অপেরা গায়িকা মারিয়া কালাস চরিত্রের জন্য মাস প্রশিক্ষণ নিয়েছেন।

কীভাবে অপেরা গাইতে হয় সেসব শিখতে এত দীর্ঘ সময় লেগেছে তার। ভেনিসেমারিয়া সংবাদ সম্মেলনে জোলি বলেন, এটাই আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জিং চরিত্র। শূটিংয়ের সময় নিজেকে অন্য গ্রহের মতো  লেগেছে। কারণ, এবারই প্রথম আমাকে অভিনয়ের সময় গাইতে হয়েছে। আমি সত্যিই খুব নার্ভাস ছিলাম। সাত মাস গান শেখা প্রসঙ্গে জোলি বলেনভেবেছিলাম অন্য অভিনয় শিল্পীদের মতোই আমিও গান গাইতে পারব, নয়ত গাওয়ার ভঙ্গি করব অথবা গুনগুন করব।

 

×