ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

বন্যার্তদের সহায়তায় সিনেমা প্রদর্শনী

​​​​​​​সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:০১, ৩০ আগস্ট ২০২৪

বন্যার্তদের সহায়তায় সিনেমা প্রদর্শনী

.

বন্যার্তদের সহায়তায় সিনেমা প্রদর্শনীর আয়োজন করেছে চলচ্চিত্র নির্মাতারা। রাজধানীর উত্তরার রবীন্দ্র সরণী বটতলা মুক্ত মঞ্চেবন্যার্তদের পাশে চলচ্চিত্রকর্মীরাশিরোনামে এই আয়োজন করা হয়। পরিচালক রাশিদ পলাশ গণমাধ্যমকে বলেন, এই প্রদর্শনীতে দুইদিনে চারটি সিনেমা দেখানো হবে। শুক্রবার উদ্বোধনী দিনে সন্ধ্যা সাড়ে ৬টায় দেখানো হয় রাশিদ পলাশেরপদ্মাপুরাণসিনেমাটি। পলাশ বলেন, আমরা যারা সিনেমার কারিগর, আমাদেরই কিছু ভাই এখন নোয়াখালী, ফেনীতে ঘুরে ঘুরে ত্রাণ বিতরণ করছেন। চার-পাঁচদিন ধরে তারা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। একটা টিম যাচ্ছে আরেকটা টিম আসছে। আমরা বিভিন্নভাবে তাদেরকে সহযোগিতা করার চেষ্টা করছি। সেই জায়গা থেকেই উন্মুক্ত স্থানে চলচ্চিত্র প্রদর্শনীর উদ্যোগ নিয়েছি। এটা উত্তরা থেকে শুরু হলো, আমরা পর্যায়ক্রমে বিভিন্ন জায়গায় যাব।

পদ্মাতীরের জনগোষ্ঠীর জীবন নিয়ে নির্মিত নিরীক্ষাধর্মী চলচ্চিত্রপদ্মাপুরাণ এতে তিন চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী সাদিয়া মাহি। একই দিনে রাত সাড়ে আটটায় দেখানো হয় মুহাম্মদ কাইউমের পরিচালনায়কুড়া পক্ষীর শূন্যে উড়াসিনেমাটি। ভাটি অঞ্চলের কৃষিজীবী মানুষের জীবন-সংগ্রামের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। হাওড়ের অধিবাসী দরিদ্র মানুষের জীবিকার সংকট এবং প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে সংগ্রাম করে বেঁচে থাকার কাহিনীও দেখানো হয়েছে এই সিনেমায়। এই সিনেমায় অভিনয় করেছেন জয়িতা মহলানবিশ, উজ্জ্বল কবির হিমু, সুমি ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম আবুল কালাম আজাদ।

দ্বিতীয় দিন আজ শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় প্রদর্শিত হবে খিজির হায়াত খানেরওরা জন সাতজন মুক্তিযোদ্ধার যুদ্ধের ময়দানের বীরত্বগাথা এবং একটি আত্মঘাতী রেসকিউ মিশন অবলম্বন করে চলচ্চিত্রটির গল্প আবর্তিত হয়েছে। এই সিনেমায় অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, শিবা শানু, জয় রাজ, জাকিয়া বারি মম, নাজিয়া হক অর্ষা, সাইফ খান, ইমতিয়াজ বর্ষণ, শাহরিয়ার ফেরদৌস সজিব, নাফিস আহমেদ, খালিদ মাহবুব তুর্য, আজম খান, তাসনিম তাশফী, খিজির হায়াত খানসহ আরও অনেকে। এই প্রদর্শনী শেষ হবে খন্দকার সুমনেরসাঁতাওদেখিয়ে।

 

×