ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

নজরুলের প্রয়াণ দিবসের নাটক ‘ফুলবাবু’

​​​​​​​সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৫, ২৩ আগস্ট ২০২৪

নজরুলের প্রয়াণ দিবসের নাটক ‘ফুলবাবু’

.

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস ২৯ আগস্ট। তার প্রয়াণ দিবস উপলক্ষে একটি চ্যানেলে প্রচারের জন্য নির্মিত হয়েছে বিশেষ নাটকফুলবাবু

কবি কাজী নজরুল ইসলামের ছোট গল্পজিনের বাদশাঅবলম্বনে শুভ্র আহমেদ এরই মধ্যে রাজধানীর পূর্বাচলে নির্মাণ করেছেন নাটকটি। এতে নাম-ভূমিকায় অর্থাৎ ফুলবাবুর ভূমিকায় অভিনয় করেছেন দর্শকপ্রিয় অভিনেতা আশিক চৌধুরী তার বিপরীতে চানবানুু চরিত্রে অভিনয় করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ থেকে সম্প্রতি অনার্স সম্পন্ন করা মঞ্চ টিভি অভিনেত্রী পলি চৌধুরী। নাটকটিতে অভিনয় করা প্রসঙ্গে আশিক চৌধুরী বলেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গল্পে এর আগেও আমার অভিনয় করার সুযোগ হয়েছে। তবে নাটকের নাম-ভূমিকায় কাজ করার তেমন সুযোগ হয়নি। ধন্যবাদ পরিচালককে- আমাকে এই সুযোগ করে দেবার জন্য। আমি চেষ্টা করেছি আমার চরিত্রটি যথাযথভাবে ফুটিয়ে তুলতে। আর আমার বিপরীতে এতে অভিনয় করেছেন পলি চৌধুরী।

তার সঙ্গে আমার প্রথম কাজ। কিন্তু পলি যেহেতু মঞ্চে নিয়মিত অভিনয় করেন, তাই তিনিও তার চরিত্রটি চমৎকারভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। আমি তাকে নিয়ে ভীষণ আশাবাদী। পলি চৌধুরী বলেন, কবি কাজী নজরুল ইসলামের গল্পে এবারই আমার প্রথম কাজ করা। যে কারণে আমার পূর্ব প্রস্তুতিটাও ছিল বেশ ভালো। আমি চানবানু চরিত্রটি কতটুকু ফুটিয়ে তুলতে পেরেছি জানি না। তবে আমার চেষ্টার কোনো কমতি ছিল না। ধন্যবাদ শুভ্র ভাইয়া, আশিক ভাইয়াসহ পুরো ইউনিটকে। পলি চৌধুরী থিয়েটারিয়ানের সঙ্গে সম্পৃক্ত।

×