ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১

কুমার শানুর আর্জি

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২২:২৪, ১৩ আগস্ট ২০২৪

কুমার শানুর আর্জি

কুমার শানু

এআই ব্যবহার করে আজকাল অনেকেই জনপ্রিয় শিল্পীদের গান করছেন। সাধারণ মানুষ সেটিকে মূল শিল্পীর গানও ভাবছেন। এতে বিভ্রান্ত হচ্ছেন শিল্পীরা। এবার এর বিরুদ্ধে ভারত সরকারকে পদক্ষেপ নেবার আর্জি করেছেন জনপ্রিয় সংগীতশিল্পী কুমার শানু। কারণ সম্প্রতি এআই দিয়ে তার একটি গান করা হয়েছে। এরইমধ্যে সে গানের ভিডিও ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। সেখানে দেখা যায়, পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য গান গাইছেন তিনি।

ইমরানের মুক্তির দাবিতে আয়োজিত একটি অনুষ্ঠানে গান গাইবার ভিডিও ঘিরে বিতর্ক শুরু হতেই মুখ খুলেছেন গায়ক। আসলে এই ভিডিওর কোনো সত্যতা নেই। বিষয়টি নিশ্চিত করেছে সংবাদ সংস্থা পিটিআই। ভিডিওটি এ বছরের শুরুর দিকে ব্রিসবেনের এক অনুষ্ঠানের। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এই ভুয়া ভিডিও তৈরি করা হয়েছে বলে দাবি করা হয়েছে। কুমার শানু নিজেও জানিয়েছেন, এই ভিডিওর কোনো সত্যতা নেই।

এআই-এর মাধ্যমে নকল করা হয়েছে তার কণ্ঠ। এই ঘটনার বিরুদ্ধে ভারত সরকারকে পদক্ষেপ নেবার আর্জিও জানিয়েছেন গায়ক। কুমার শানু তার ইনস্টাগ্রামে লিখেছেন, ‘একটা বিষয় পরিষ্কার করে দিতে চাই। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর জন্য আমি কোনো গান গাইনি। ফেসবুকে যে কণ্ঠ শুনতে পাচ্ছেন, তা আমার নয়। এআই ব্যবহার করে এই কণ্ঠ তৈরি করা হয়েছে। কিছু মানুষ আমায় অসম্মান করার চেষ্টা করছেন। তাই আমি বলতে চাই, এই খবর সম্পূর্ণ মিথ্যা।’ গায়ক তার পোস্টে আরও লেখেন, ‘প্রযুক্তির অপব্যবহার একেই বলে।

আমি ভারত সরকারের কাছে এর বিরুদ্ধে পদক্ষেপ নেবার আর্জি জানাচ্ছি। ভুল তথ্য ছড়ানো বন্ধ করা হোক।’ কুমার শানু এই পোস্ট করার পরেই তার অনুরাগীরা মন্তব্য করেন, ‘দাদা, আমরা আপনার সঙ্গে আছি। আমরা বুঝতে পেরেছি, এই গান আপনার গাওয়া নয়।’

×