ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

শাফিন আহমেদের শ্রোতানন্দিত গান

​​​​​​​গৌতম পান্ডে 

প্রকাশিত: ২৩:১৭, ২৬ জুলাই ২০২৪

শাফিন আহমেদের শ্রোতানন্দিত গান

.

উপমহাদেশে বাংলা সংগীতের দুই মহারথী শিল্পী ফিরোজা বেগম এবং সুরকার কমল দাশগুপ্তের সন্তান শাফিন আহমেদ। সংগীত পরিবারে জন্ম নেওয়া এই তারকার বেশ কিছু গান এখনো তরুণ প্রজন্মের মুখে মুখে। ফরিদ রশিদের হাত ধরে ১৯৭৯ সালে তারা গড়ে তোলেন ব্যান্ড দল মাইলস। ব্যান্ড দল মাইলসকে সঙ্গে নিয়ে সেই আশি নব্বইয়ের দশক থেকে গানে গানে শ্রোতাহৃদয়ে স্থায়ী আসন করে নিয়েছেন তিনি। এর মধ্যেই প্রকাশিত হয় দুটি ইংরেজি গানের অ্যালবামমাইলস স্টেপ ফারদার

পরে মাইলসের বাংলা গানের প্রথম অ্যালবামপ্রতিশ্রুতিবের হয় ১৯৯১ সালে। ওই অ্যালবামের  শ্রোতাপ্রিয়তার পর বিটিভিতে বিভিন্ন গানের অনুষ্ঠানে দেখা যেতে থাকে মাইলসকে। ধীরে ধীরে মাইলস দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড দলে পরিণত হয়। এই অ্যালবামে শাফিন আহমেদের গাওয়াচাঁদ তারা সূর্যগানটির কথা লিখেছেন কাজী ফারুক বাবুল। এখনো শ্রোতানন্দিত এই গানটি। গীতিকার মাহমুদ খুরশিদের লেখাফিরিয়ে দাও’, ‘ধিকিধিকিগান দুটিও শাফিনের কণ্ঠে বেশ জনপ্রিয়তা পায়। গান দুটি প্রত্যাশা অ্যালবামের। প্রকাশ পায় ১৯৯৩ সালে। সে সময় প্রত্যাশা অ্যালবামের বেশ কয়েকটি গান ছিল জনপ্রিয়তার তুঙ্গে। এই গানগুলো মাইলস ব্যান্ড থেকে প্রকাশিত হয়। তখন শাফিন আহমেদ মাইলসের বেজ গিটারিস্ট ভোকাল ছিলেন। প্রত্যাশা অ্যালবামেরপাহাড়ি মেয়েগানটি লিখেছেন ফেরদৌস নাহার। এই গানটিও বেশ জনপ্রিয়তা পায়।

একই অ্যালবামেরযাদু’, ‘নীলা’, ‘কতকাল খুঁজব তোমায়গানগুলোও জনপ্রিয়তা পায়। শাফিন আহমেদের আরেক জনপ্রিয় গানজ্বালা জ্বালাগানটি প্রত্যয় অ্যালবামের। গানটি প্রকাশ পায় ১৯৯৬ সালে। প্রবাহ অ্যালবামেরপিয়াসী মনগানটি সে সময় জনপ্রিয়তার তুঙ্গে ছিল। গানটি প্রকাশ পায় ২০০০ সালে। গানটি লিখেছেন মাহমুদ খুরশিদ। বাবা কমল দাশগুপ্তের লেখাকতদিন দেখি না তোমায়গানটি শাফিন আহমেদের কণ্ঠে প্রকাশ পায় ২০১৪ সালে। গানটি দর্শক বেশ পছন্দ করে। প্রিন্স মাহমুদের লেখা সুরে শাফিন আহমেদের কণ্ঠেআজ জন্মদিন তোমারগানটি প্রায় এক যুগ ধরে দর্শকের মন জয় করে রেখেছে। ২০১৩ সালে প্রকাশ পায় গানটি।

প্রয়াত ব্যান্ডতারকা শাফিন আহমেদের মরদেহ দেশে নিয়ে আসার প্রস্তুতি চলছে। বনানীতে বাবা সুরকার কমল দাশগুপ্তের কবরে শাফিনকে দাফন করা হবে, কিছু সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশ হয়েছে।

×