ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

কটাক্ষের শিকার সংগীতশিল্পী নচিকেতা

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:৩৩, ২৫ জুলাই ২০২৪

কটাক্ষের শিকার সংগীতশিল্পী নচিকেতা

নচিকেতা চক্রবর্তী

দুই বাংলার তুমুল জনপ্রিয় গায়ক নচিকেতা চক্রবর্তী সংগীতে অসামান্য অবদান রাখার জন্য ‘মহানায়ক সম্মান’ পেয়েছেন। ভারতের রাজ্য সরকারের এ বিশেষ সম্মানে সম্মানিত হয়ে ভীষণ আনন্দিত নচিকেতা। কিন্তু নচিকেতা এ সম্মান লাভ করায় নেটিজেনদের একাংশ এ শিল্পীকে কটাক্ষ করে বিভিন্ন ধরনের কথাবার্তা ছড়াচ্ছেন। নচিকেতাকে এমন কটাক্ষের কারণ হচ্ছে, তিনি গানের শিল্পী হয়ে মহানায়ক উত্তম কুমারের নামে প্রবর্তিত এ সম্মাননা লাভ করা।

কটাক্ষকারীরা বলছেন একজন নায়কের নামের সম্মাননা কিভাবে একজন সংগীতশিল্পী পান। তিনি তো কখনো অভিনয় করেননি। তাকে কেন এ পুরস্কার দেওয়া হয়েছে। তিনি তো অভিনেতা নন। এমন কটাক্ষের জবাবে নচিকেতা ভারতীয় একটি গণমাধ্যমকে বলেন, অভিনয় যেমন শিল্প, গানও শিল্প। তাই মহানায়ক সম্মান আমাকে দেওয়া হয়েছে। এই সম্মান এমন যে কোনো শিল্পীই পেতে পারেন যিনি কোনো শিল্পে পারদর্শী।

আর তা ছাড়া আমি তো অভিনয় করেছি। তিন থেকে চারটি সিনেমায় আমি নচিকেতা হয়েই অভিনয় করেছি। তাতে গান গেয়েছি। অন্যদিকে ‘মহানায়ক সম্মননা’ পেয়ে নচিকেতা বলেন, এখনো যে টিকে আছি, এ-ই যথেষ্ট! আর কী চাই? কিংবদন্তি নায়ক উত্তম কুমারের ৪৪তম মৃত্যু দিবসে সংগীতশিল্পী নচিকেতাকে ‘মহানায়ক সম্মান’ দেওয়া হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চলতি বছরের এ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

×