ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

নজরুলের  ‘আলেয়া’ মঞ্চায়ন আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৫, ৮ জুলাই ২০২৪

নজরুলের  ‘আলেয়া’ মঞ্চায়ন আজ

‘আলেয়া’ নাটকের একটি দৃশ্য

কাজী নজরুল ইসলাম রচিত নাটক ‘আলেয়া’। নাটকটিতে স্বয়ং নজরুল অভিনয় করতেন। বাঁশরী একটি নজরুল চর্চা কেন্দ্র প্রযোজিত গোলাম সারোয়ার নির্দেশিত এ নাটকটি ইতোমধ্যে দর্শকপ্রিয়তা পেয়েছে। রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় নাটকটির একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে বাঁশরী। নাটকটি নির্মাণ প্রসঙ্গে নির্দেশক গোলাম সারোয়ার বলেন,  ‘আলেয়া’ নাটকটি প্রতীকী গীতিনাট্য হিসেবেই রচিত হয়েছে। গানগুলো খুবই ইঙ্গিতবহ। কিন্তু আমাদের সীমাবদ্ধতাকে মাথায় রেখেই এই নাটকের রূপারূপে কিছুটা রূপান্তরের সুবিধা নিয়েছি। 
ফলে বিপুল দর্শকের উপস্থিতিতে বৃহত্তর ক্যানভাসের আলেয়া সত্যিই দর্শক হৃদয়ে আলো ফেলবে বলেই বিশ্বাস। বাঁশরীর প্রতিষ্ঠাতা সভাপতি ও আলেয়া নাটকের প্রযোজনা পরিকল্পক ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান বলেন, যে নাটকে স্বয়ং নজরুল অভিনয় করতেন সেই নাটক বাঁশরী রেপার্টরি থিয়েটার মঞ্চে নিয়ে এসেছে এটা আনন্দের এবং চ্যালেঞ্জের। দর্শকের ভালো লাগবে এই বিশ্বাসে আজ আলেয়ার মঞ্চায়ন।
নির্দেশক জানান, ‘আলেয়া’ নাটকটি গড়ে উঠেছে রাজা মীনকেতু এবং অপরাপর রাজ্যের রানী জয়ন্তীকে ঘিরে। রাজা মীনকেতু চায় রাজ্য ও হৃদয় জয় করতে, অপরদিকে রানী জয়ন্তী চায় মীনকেতুর রাজ্য ও হৃদয় জয় করতে। এই আলেয়া নাটকের তিনটি প্রধান নারী চরিত্রের চন্দ্রিকা চিরকালের ব্যর্থ প্রেমিকা, জয়ন্তী তেজীয়ান রানী শক্তির প্রতীক আর চিরকালের কুসুম পেলব প্রাণচঞ্চল নারী কৃষ্ণা রাজা মীনকেতুর প্রধান মন্ত্রদাতা। নারীর  ক্ষমতায়নের সমান্তরালে যুদ্ধ নয়, অস্ত্র নয়, হিংসা-দ্বেষ নয়, প্রেমই শেষ পর্যন্ত জয়ী হয় এ নাটকে।
নাটকের পোশাকে আইরিন পারভীন লোপা,  মঞ্চ জুনায়েদ ইউসুফ, আবহে পরিমল মজুমদার,  কোরিওগ্রাফি এম, আর ওয়াসেক, আলোকে অম্লান বিশ্বাস,  রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে রমিজ রাজু, শারমীন সঞ্জিদা খানম, এ কে আজাদ সেতু, সৈয়দা শামছি আারা, দীপু মাহমুদ,  মোনালিসা, দেয়া, মো. ফখরুজ্জামান চৌধুরী, রাজিব রেজা, মামুন, বাবু, প্রজ্ঞা, সানজানাসহ অনেকে।

×