ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

ফকির সিরাজের ৭০তম জন্মদিন আজ

ফকির আলমগীরের ভাই পরিচয়েই জীবন পার!

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৫, ৬ জুলাই ২০২৪

ফকির আলমগীরের ভাই পরিচয়েই জীবন পার!

ফকির সিরাজ

খ্যাতিমান গণসংগীত শিল্পী ফকির আলমগীরের ছোট ভাই যেন এটাই তার একমাত্র পরিচয়। তিনি নিজেও একজন গণসংগীত শিল্পী। এই ধারার সংগীতে জাতীয় পর্যায়ে অবদান রেখে চলেছেন। দীর্ঘ ক্যারিয়ারে ফকির সিরাজ নামটি তবুও অনেকের কাছে অচেনা। সংশ্লিষ্ট অঙ্গনের মানুষেরা ‘ছোট ফকির’ বলে সম্বোধন করেন তাকে। ফকির সিরাজ এভাবে খুশি।  আজ রবিবার তার ৭০তম জন্মদিন। ১৯৫৪ সালের আজকের দিনে ফরিদপুরে জন্মগ্রহণ করেন তিনি। শৈশবেই সংগীতে হাতেখড়ি হয় ফকির সিরাজের। প্রতিষ্ঠাকালীন সময় থেকে ১৯৭৭ সাল পর্যন্ত উদীচীর সঙ্গে যুক্ত ছিলেন।

সংগঠনটির সহ-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। যুক্ত ছিলেন ক্রান্তি শিল্পী গোষ্ঠীর সঙ্গে। আর তার স্থায়ী ঠিকানা ঋষিজ শিল্পী গোষ্ঠী। ফকির আলমগীরের গড়ে তোলা ঐতিহ্যবাহী সংগীত সংগঠনের সঙ্গে ১৯৭৮ সালে যুক্ত হন। তখন থেকে আজ পর্যন্ত গণসংগীতের এই দলের সঙ্গেই আছেন তিনি। মুক্তিযুদ্ধের চেতনার কথা বলতে, গণমানুষের অধিকারের কথা বলতে গণসংগীতকেই আশ্রয় করেছেন তিনি। টেলিভিশনে বেতারে তো বটেই, শহীদ মিনার টিএসসিসহ রাজধানীতে প্রগতিবাদী আন্দোলন- সংগ্রামের প্রায় সব মঞ্চে গান করছেন নিয়মিত।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের নির্বাহী পরিষদের সদস্য এবং গণসংগীত সমন্বয় পরিষদের সম্পাদকম-লীর সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন।  ৭০তম জন্মদিনে অনুভূতি জানতে চাইলে ফকির সিরাজ বলেন, গণসংগীত আমার প্রাণ। আমার প্রতিবাদের ভাষা। এ ভাষায় এখনো কথা বলে যাচ্ছি- এটাই আনন্দ। ‘ফকির আলমগীরের ভাই’ পরিচয়টিও আমার জন্য গর্বের। আসলে তার তো তারকা খ্যাতি ছিল। দেশব্যাপী পরিচিত ছিলেন। সেটা আমিও উপভোগ করেছি। তাই নিজের নাম খ্যাতি নিয়ে আলাদা করে ভাবা হয়নি বলে জানান তিনি।

×