ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সংস্কৃতি সংবাদ

‘দ্য বেগমস ব্লান্ডার’ নাটকের প্রদর্শনী শুরু

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২৫, ২৪ জুন ২০২৪

‘দ্য বেগমস ব্লান্ডার’ নাটকের প্রদর্শনী শুরু

মহিলা সমিতিতে মঞ্চস্থ ‘দ্য বেগমস ব্লান্ডার’ নাটকের দৃশ্য

ঈদ উৎসবের ছুটি শেষে পুনরায় সচল হয়েছে রাজধানীর নাট্যমঞ্চ। সেই সুবাদে আড়মোড়া ভেঙে সরব হয়েছেন মঞ্চশিল্পীরা। আর সেই সক্রিয়তার প্রতিচ্ছবি হিসেবে মঞ্চস্থ হচ্ছে পুরনো থেকে নতুন প্রযোজনাসমূহ। এমন প্রেক্ষাপটে নিয়মিত মঞ্চনাটক দেখেন এমন নাট্যপ্রেমীদের জন্য রয়েছে সুসংবাদ। ঢাকার মঞ্চে এসেছে ‘দ্য বেগমস ব্লান্ডার’ শিরোনামের নয়া নাটক।  প্রযোজনাটি মঞ্চে এনেছে যাত্রিক প্রোডাকশন্স।

বিখ্যাত আইরিশ নাট্যকার অস্কার ওয়াইল্ডের ‘লেডি উইন্ডারমেয়ারস ফ্যান’ অবলম্বনে নির্মিত প্রযোজনাটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন নায়লা আজাদ নূপুর। সাদাফ সাফ প্রযোজিত নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হয় সোমবার মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত একই ভেন্যুতে অব্যাহত থাকবে এই মঞ্চায়ন। প্রতিদিন সন্ধ্যা সাতটায় ইংরেজি ভাষায় মঞ্চস্থ নাটকটির টানা চার প্রদর্শনী হবে।    
হাস্যরসের মাধ্যমে উচ্চবিত্ত সমাজের মুখোশ উন্মোচন করা হয়েছে নাটকের ঘটনাপ্রবাহে। ব্যঙ্গাত্মকভাবে তুলে ধরা হয়েছে অপরের প্রতি তাচ্ছিল্যপূর্ণ বিত্তবানদের অনাকাক্সিক্ষত ও অযাচিত নানা কর্মকা-। প্রযোজনাটি প্রসঙ্গে নির্দেশক নায়লা আজাদ নূপুর জনকণ্ঠকে বলেন, মূলত সভ্যতার মুখোশ পরে থাকা সমাজের বিত্তশালী ব্যক্তিদের ছদ্মবেশী চরিত্রের উন্মোচন করা হয়েছে এ নাটকে। এই বিত্তশালীদের অযাচিত কর্মকাণ্ডের কারণে নানাভাবে অপদস্থ হতে হয় সমাজের নিম্নস্তরের মানুষকে।

এই ধনী ব্যক্তিরা নিজেরা শুদ্ধ মানুষের ভান করে সহজেই অন্যের দিকে দোষ-ত্রুটির আঙুল তোলে। অপরকে তাচ্ছিল্য করে ক্রমাগত ভালো মানুষের অভিনয় করে যায়। তাদের সেই ভালো মানুষ সাজার ভ-ামিকেই উপহাসের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে প্রযোজনাটিতে।   
দ্য বেগমস ব্লান্ডার নাটকটি অস্কার ওয়াইল্ডের লেডি উইন্ডারমেয়ারস ফ্যান-এর একটি রূপান্তর। যেখানে দর্শকদের সামনে উঠে আসে উচ্চবিত্ত শ্রেণিকেন্দ্রিক সমাজের স্ন্যাপশট, তাদের গসিপ ও স্ক্যান্ডালের সংস্কৃতি। কৌতুকের আশ্রয়ে বিত্তবানদের মনের ভেতরে থাকা কলুষতার বহির্প্রকাশ ঘটেছে নাটকে।  সমাজের  যেমন একটি ভালো ও সুন্দর দিক আছে, তেমনি ত্রুটিপূর্ণ মূল্যবোধ ও নিয়ম, ভ্রান্ত মনোভাব এবং রীতিনীতিও রয়েছে।  এসব বিষয়কেই ব্যঙ্গাত্মক ও মজাচ্ছলে উপস্থাপন করা হয়েছে এ নাটকে।

×