ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

‘তোমার চেয়ে যোগ্য আর কেউ ছিল না’ মহাগুরুকে শুভেচ্ছা দেবের

প্রকাশিত: ২০:০৯, ৩০ সেপ্টেম্বর ২০২৪

‘তোমার চেয়ে যোগ্য আর কেউ ছিল না’ মহাগুরুকে শুভেচ্ছা দেবের

মিঠুন ও দেব। 

একে-অপরের বিরোধী রাজনৈতিক শিবির হওয়া সত্ত্বেও রাজনীতির উর্ধ্বে দেব-মিঠুনের সম্পর্ক। ‘প্রজাপতি’ ছবিতেও বাবা-ছেলের চরিত্রে দুজনের রসায়ন নজর কেড়েছিল। দর্শকরাও ভালোবাসা উজার করে দিয়েছিলেন পর্দার ‘বাবা-ছেলে’কে। তার পরই ভবিষ্যতে মহাগুরুর সঙ্গে আরও কয়েকটি সিনেমা করার ইচ্ছেপ্রকাশ করেন দেব। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) মিঠুন চক্রবর্তী যখন দাদাসাহেব ফালকে সম্মানে ভূষিত হলেন তখন নেটপাড়ার একাংশ তার রাজনৈতিক দলের প্রসঙ্গ টেনে কটাক্ষ করেন। তাদের দাবি, ‘মোদি-ঘনিষ্ঠ বলেই মিঠুনের কপালে দাদাসাহেব ফালকে জুটেছে!’ সেই প্রেক্ষিতেই মহাগুরুর হয়ে ময়দানে দেব।

নিন্দুকদের বুড়ো আঙুল দেখিয়ে দেব এক্স হ্যান্ডেলে লিখেছেন, শুভেচ্ছা মিঠুনদা! এই পুরস্কারের জন্য তোমার চেয়ে যোগ্য আর কেউ ছিল না। অভিনয় জগতে তোমার অসামান্য অবদান সত্যিই অতুলনীয়। একটা সময়ে দাঁতে দাঁত চেপে বম্বে ফিল্ম ইন্ডাস্ট্রিতে পড়েছিলেন মিঠুন চক্রবর্তী। সত্তরের দশকে বলিউডের পরিচালক-প্রযোজকরা যখন মিঠুনের চেহারার গড়ন, গায়ের রং নিয়ে কটাক্ষ করতেন। বলতেন, আয়নায় নিজের মুখ দেখেছো? কোনও দিক থেকে হিরোসুলভ ব্যাপার আছে তোমার চেহারায়? তখনও কিন্তু দমে যাননি মিঠুন। একরোখা জেদ আর ‘স্ট্রিট ফাইটার’ স্পিরিটে নিজেকে প্রমাণ করে দিয়েছেন ডিস্কো ডান্সার। মহাগুরুর সেই স্ট্রাগল পিরিয়ড অনেকের কাছেই অনুপ্রেরণা। দেবও বহুবার ব্যক্তি মিঠুন চক্রবর্তীর প্রশংসা করেছেন। মিঠুনের লড়াই থেকে অনুপ্রেরণার কথাও বলেছিলেন টলিউড সুপারস্টার। রাজনীতির উর্ধ্বে গিয়ে সিনেমার বাইরেও মিঠুনকে অভিভাবক হিসেবেই সম্মান করেন দেব। একথা দেব আগেও একাধিকবার বলেছেন। মিঠুনও দেবকে ছেলের মতো ভালোবাসেন। সোমবার ফের একবার নিন্দুকদের জবাব দিতে মিঠুনস্তুতি শোনা গেল দেবের মুখে।

জাতীয় পুরস্কার, পদ্মসম্মানে ভূষিত হয়েছেন বহু আগেই। এবার ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য ‘দাদাসাহেব ফালকে’ পাচ্ছেন তিনি। ৮ অক্টোবর ৭০তম জাতীয় চলচ্চিত্র উৎসবের মঞ্চে মিঠুন চক্রবর্তীকে দাদাসাহেব ফালকে পুরস্কারে পুরস্কৃত করা হবে। সোমবার সকালে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে অশ্বিনী বৈষ্ণ এক্স হ্যান্ডেলে এই সুখবর শেয়ার করেছেন। তার পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন মহাগুরু। 

প্রতিক্রিয়া দিতে গিয়েও বাংলার কথা মনে করেছেন তিনি। খানিক আবেগপ্রবণ হয়েই মিঠুন বলেন, ‘কলকাতার কানাগলি থেকে এসেছি, সেই ফুটপাথ থেকে লড়ে আজ এখানে এসেছি। সেদিনের সেই ছেলেটিকে আজ এত বড় সম্মানে ভূষিত করা হচ্ছে। ভাবতেও পারছি না। আমি বাকরুদ্ধ।’ এরপরই প্রজাপতি স্মৃতি উসকে দিয়ে শুভেচ্ছা জানালেন টলিউড সুপারস্টার দেব।

 

এম হাসান

×