ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

এ যেন অন্য এক আইশা

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৩, ২৯ সেপ্টেম্বর ২০২৪

এ যেন অন্য এক আইশা

আইশা খান

দর্শকপ্রিয় অভিনেত্রী আইশা খান। একটু ব্যতিক্রম এবং তার সঙ্গে মানানসই গল্প এবং চরিত্রে অভিনয়ের জন্যই তার কাছে প্রস্তাব আসে। আইশা সেসব স্ক্রিপ্ট মন দিয়ে পড়েন, ভালো লেগে গেলে তিনি তাতে অভিনয় করেন। ভালো লেগেছিল বলে এই প্রজন্মের তরুণ মেধাবী নাট্যনির্মাতা রুবেল আনুশের পরিচালনায় ‘খুশবু’ এবং ‘হয়নি কখনো বলা’ নাটকে অভিনয় করেছিলেন। আর সেই ধারাবাহিকতায় এবার আইশা অভিনয় করেছেন ‘দহন’ নামের আরেকটি নাটকে।

নাটকে আইশা অভিনয় করেছেন নিলু চরিত্রে। রুবেল আনুশের গল্পে ‘দহন’-এর চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন আব্রাহাম তামিম। রুবেল আনুশ বলেন, প্রিয় ভালোবাসার মানুষকে ভালো রাখতে কেউ কেউ তাদের নিজেদের সুখ বিসর্জন দেয়। সেক্রিফায়েজ করে মানিয়ে নিতে চায়। এটাই মূলত দহনের গল্প। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে আইশা খান বলেন, একজন পরিচালক একটি নাটক নির্মাণের জন্য যে সময় পান তাতে করে একটি গল্প খুব বেশি ব্যতিক্রমভাবে উপস্থাপনের সুযোগ পান না।

সময়, বাজেট সব মিলিয়ে একজন পরিচালক চেষ্টা করেন যতটা ভালোভাবে গল্পটাকে উপস্থাপন করা যায়, রুবেল আনুশ ভাই দহনের ক্ষেত্রেও সেই চেষ্টাটাই করেছেন। আর আমিও আমার নিলু চরিত্রটি যতটা ভালোভাবে উপস্থাপন করা যায়, শতভাগ চেষ্টা ছিল। 
দহনে একজন গ্রামীণ মেয়ের ভূমিকায় অভিনয় করেছি আমি। আমার সহশিল্পী ফারহান ভাই ভুল হলে ধরিয়ে দেন, আমি পারফেক্ট করার চেষ্টা করি। কয়েকটি দৃশ্যে আমি ঠিকঠাক মতো অভিনয় করতে পারছিলাম না, বারবার মনোযোগ হারিয়ে ফেলছিলাম। কারণ নাটকটি ঠিক সেই সময় করা যখন সারাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন তুঙ্গে। রুবেল ভাই, ফারহান ভাই আমাকে বোঝানোর পর আমি সহজ হই, কাজে মনোযোগ আসে। আশা করছি দহন ভালো লাগবে দর্শকের।

আইশা খান ছোটবেলায় নাচ করতেন। ২০১৭ সালে এসে উপস্থাপনার সঙ্গে সম্পৃক্ত হলেন মাছরাঙা টিভিতে। ২০২০ সালে স্নাতক সম্পন্ন করার পর তানভীর আহসানের পরিচালনায় ‘তোমার কাছেই যাব’ নাটকে অভিনয় করেন। এরপর আরও বেশকিছু নাটকে অভিনয় করেন।

×