ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

কুসুমের ঝলক

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ২১:৩২, ২৫ সেপ্টেম্বর ২০২৪

কুসুমের ঝলক

কুসুম সিকদার

অবশেষে ফের সিনেমায় ফিরছেন অভিনেত্রী কুসুম সিকদার। তার শোবিজে পথচলা ২০০২ সাল থেকে। এদিকে প্রায় আট বছর পর দর্শক তাকে সিনেমায় দেখবেন। খুব শীঘ্রই মুক্তি পাচ্ছে তার ‘শরতের জবা’ ছবিটি । সেই সূত্রে ছবিটির দেড় মিনিটের টিজার মুক্তি পেয়েছে শুক্রবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায়। যেখানে শুধু অভিনেত্রী কুসুমকেই খুঁজে পায়নি দর্শক, অভিষেক ঘটেছে একজন পাকা হাতের নির্মাতা আর প্রযোজকের। কারণ, একাধারে ছবিটির নির্মাতা ও প্রযোজক কুসুম নিজেই। গল্প-চিত্রনাট্যও তারই।

যেন সব্যসাচী কুসুম! টিজারের বাইরে আরও প্রকাশ হয়েছে সিনেমার নতুন গান ‘মায়া’। এরপর আসছে ২৮ সেপ্টেম্বর ট্রেলার। কুসুমের প্রযোজনা প্রতিষ্ঠান পহরডাঙ্গা পিকচার্সের প্রথম নিবেদন হতে যাচ্ছে ‘শরতের জবা’। নড়াইলের কালিয়া উপজেলায় পহরডাঙ্গা নামে একটি ইউনিয়ন আছে। সেখানে কুসুমের দাদাবাড়ি। ছবিটির শূটিং হয়েছে সেখানেই।
কুসুম সিকদার বলেন, ‘আমার অনেকদিনের স্বপ্ন ছিল নিজের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে চলচ্চিত্র তৈরি করার। অবশেষে সেটা পূরণ করতে যাচ্ছি। এজন্য আমি খুব রোমাঞ্চিত। টিজার থেকে ভালো সাড়া পাচ্ছি। ছবিটি মুক্তি দিতে আর কিছুদিন হয়তো লাগবে।’ কুসুমের সঙ্গে ছবিটি যৌথভাবে পরিচালনা করছেন সুমন ধর। যৌথ প্রযোজক হিসেবে আছেন ফরিদুর রেজা সাগর।  ছবিটিতে কুসুমের সঙ্গে অভিনয় করেছেন ইয়াশ রোহান, জিতু আহসান, শহিদুল আলম সাচ্চু, নরেশ ভূঁইয়া, মাহমুদুল ইসলাম মিঠু, অশোক ব্যাপারি, হাসনাত রিপন, জাহাঙ্গীরসহ অনেকে।

সিনেমাটি নিয়ে কুসুম বলেন, আট বছর পর দর্শক এ সিনেমার মাধ্যমে আমাকে চলচ্চিত্রে দেখবে। অনেকটা নিজের সঙ্গে চ্যালেঞ্জ নিয়েই কাজটি করেছি। এটির গল্পতে ভৌতিক, রহস্য ও রোমাঞ্চকর সবই আছে। এ অভিনেত্রীকে সর্বশেষ পর্দায় দেখা গেছে ২০১৮ সালে। সে সময় তিনি হানিফ সংকেতের ‘শেষ অশেষের গল্প’ নাটকে অভিনয় করেন। এর আগে ২০১৬ সালে তাকে গৌতম ঘোষের ‘শঙ্খচিল’ সিনেমায় দেখা যায়। এতে তিনি ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিতের সঙ্গে পর্দা ভাগ করেন।

এই ছবিতে অভিয়ের জন্য কুসুম জাতীয় চলচ্চিত্র পুরস্কারও অর্জন করেন। কুসুম অভিনীত ‘গহীনে শব্দ’, ও ‘লাল টিপ’ সিনেমাটিও বেশ প্রশংসা কুড়ায়। অভিনেত্রী দেশীয় সিনেমার বাজার নিয়েও কথা বলেন। তিনি বলেন, আগে আমাদের ওটিটি ছিল না। এছাড়া আমদানি রপ্তানির বিষয়টিও এত সহজ ছিল না। এখন ওটিটির পাশপাশি বিভিন্ন দেশে আমাদের সিনেমা সহজে প্রদর্শন করার সুযোগ হচ্ছে। দেশীয় সিনেমার বাজারও বড় হচ্ছে।’

অভিনেত্রী পরিচয়ের বাইরে কুসুম সঙ্গীতশিল্পী হিসেবেও পরিচিত। একক অ্যালবাম ‘তুমি আজ কত দূরে’ এবং একাধিক মিশ্র অ্যালবাম ও সিঙ্গেল গানে তার গায়কি শুনেছেন অনেকেই। গায়িকা কুসুমকে ফের কবে পাওয়া যাবে? তিনি বলেন, ‘নতুন একটি গান প্রস্তুত। নাম ‘মরীচিকা মায়া’। এটা মিউজিক্যাল ফিল্ম হিসেবে আসবে। মিউজিক ভিডিও বলছি না। কারণ, এর দৈর্ঘ্য প্রায় সাড়ে ৮ মিনিট। মিউজিক্যাল ফিল্ম হিসেবেই এটি বানানো হয়েছে। ‘শরতের জবা’র জন্য গানটির প্রকাশনা স্থগিত রেখেছি। আশা করছি ছবি মুক্তির কিছু দিনের মধ্যেই গানটিও প্রকাশ করব।

×