ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

রাজনীতিতে পাওলি

আনন্দকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:২৮, ১৯ সেপ্টেম্বর ২০২৪

রাজনীতিতে পাওলি

পাওলি দাম

রাজনীতিতে নাম লেখালেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী পাওলি দাম। তবে পশ্চিমবঙ্গের কোনো রাজনৈতিক দলে তাকে দেখা যাবে না। তিনি থাকছেন পর্দায় একজন রাজনীতিবিদের চরিত্রে। সেই আভাস মিলল তার অভিনীত ওয়েব সিরিজ ‘জুলি’র ফার্স্ট লুকে। অরিত্র সেন পরিচালিত এই সিরিজে কলকাতার রাজনৈতিক প্রেক্ষাপটে এক নারীর প্রতিকূলতা জয়ের আখ্যান তুলে ধরা হয়েছে।

সিরিজে নাম ভূমিকায় অভিনয় করেছেন পাওলি। অভিনেত্রীর দুটি লুক প্রকাশ্যে এসেছে। ‘জুলি’তে আরও একজন রাজনীতিবিদের চরিত্রে অভিনয় করেছেন কৌশিক সেন। অন্যদিকে সিবিআই কর্মকর্তা হয়ে পর্দায় আসবেন গৌরব চট্টোপাধ্যায়। এছাড়া গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, শ্রুতি দাস। এই সিরিজে দেখা যাবে সমাজের প্রান্তিক শ্রেণি থেকে জুলি নামের এক নারী একটা সময় ক্ষমতার শীর্ষে পৌঁছে যায়।

উচ্চাকাক্ষার পথে হাঁটতে গিয়ে জুলিকে স্বার্থত্যাগ করতে হবে কি না, সেই রহস্য রেখে এগিয়ে যাবে সিরিজের গল্প। এখন সিরিজটির পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। আগামী মাসে আড্ডাটাইমসে মুক্তি পাবে ‘জুলি’। এর আগে অরিত্রের পরিচালনায় ‘কালী’ ওয়েব সিরিজে পাওলি অভিনয় করেছিলেন। ‘জুলি’ নিয়ে অরিত্র বলেন, ‘চরিত্রটি ভাবার পর প্রথমেই আমার পাওলির কথা মনে পড়ে।

চরিত্রটার একটা অতীত রয়েছে, রাজনীতির ময়দানে পা রাখার পর যা তার জীবনে আরও প্রতিবন্ধকতা তৈরি করে। ‘কাবেরী’ নামে পাওলির আরেকটি সিরিজ হইচইয়ে আসার অপেক্ষায় আছে। সৌভিক কু-ুর পরিচালনায় ওই সিরিজও নারীকেন্দ্রিক গল্পে তৈরি হয়েছে।
এখানে উঠে আসবে গার্হস্থ্য হিংসার ছবি। পাওলির বিপরীতে দেখা যাবে সৌরভ চক্রবর্তীকে। এই প্রথমবার তারা জুটি বাঁধবেন। এই সিরিজে মূলত একজন মহিলা কীভাবে গার্হস্থ্য হিংসার শিকার হচ্ছেন এবং সেখান থেকে ঘুরে দাঁড়াচ্ছে সেটা তুলে ধরা হবে। পাওলির চরিত্রের একাধিক শেড দেখানো হবে। যেমন প্রথমে তার শান্ত, চুপচাপ রূপ দেখা হবে। পরে সে কীভাবে প্রতিবাদী হয়ে ঘুরে দাঁড়ায় সেটা দেখানো হবে। 
পাওলি টিভি সিরিয়াল দিয়ে অভিনয় শুরু করেছিলেন ২০০৩ সালে। এ অভিনেত্রীর চলচ্চিত্রে অভিষেক হয় ২০০৬ সালে, ‘তিন ইয়ারির কথা’ সিনেমা দিয়ে। অভিনয় শুরুর পর ভিন্নধর্মী চরিত্র বাছাই আর অভিনয় দক্ষতার জন্য প্রশংসিত হন পাওলি। ‘কালবেলা’ সিনেমা দেখে তাকে ফোন করে প্রশংসা করেছিলেন প্রয়াত পরিচালক মৃণাল সেন। হিন্দি, বাংলা মিলিয়ে বেশ কয়েকটি সিনেমা ও সিরিজে অভিনয় করেন পাওলি। 
এই অভিনেত্রীর ‘থানা থেকে বলছি’, ‘তখন ২৩’, ‘কাগজের বউ’ বেশ প্রশংসিত হয়েছে।

×